• কোহলির সঙ্গে তাঁর জুটি কেন এত সফল? আইপিএলের আগে রহস্য ফাঁস ডুপ্লেসির
    আনন্দবাজার | ১৮ মার্চ ২০২৪
  • চেন্নাই ছেড়ে দু’বছর আগে বেঙ্গালুরুতে যোগ দিয়েছেন তিনি। এখন ওপেন করেন বিরাট কোহলির সঙ্গে। দু’জনে জুটি বেশ সফল। এ বারের আইপিএলের আগে আবার কোহলির সঙ্গে নিজের রসায়ন নিয়ে মুখ খুললেন ফাফ ডুপ্লেসি। বেঙ্গালুরুর অধিনায়ক জানালেন, কোহলির সঙ্গে সাফল্যের অন্যতম কারণ হল মাঠ এবং মাঠের বাইরে ভাল সম্পর্ক।

    কোহলির হাত থেকে বেঙ্গালুরুর নেতৃত্বের দায়িত্ব পাওয়া ডুপ্লেসি বলেছেন, “কোহলির সঙ্গে ব্যাটিংয়ের অভিজ্ঞতা অসাধারণ। যে ক’জনের সঙ্গে ব্যাট করতে খুব ভাল লাগে তার মধ্যে ও একজন। আমার মতোই প্রচুর শক্তি রয়েছে ওর। মাঠের মধ্যে খেলাটাকে এত মন দিয়ে খেলতে খুব কম ক্রিকেটারকেই দেখেছি। ও নিজের শক্তি বাকিদের মধ্যেও ছড়িয়ে দেয়। কী ভাবে ব্যাপারটা সামলায় বুঝতে পারি না। অনুশীলনে ক্যাচ ধরার সময়েও কোহলির মধ্যে একটা প্রতিযোগিতামূলক মানসিকতা লক্ষ করি।”

    কোহলি এখন অধিনায়ক না হলেও ম্যাচের সময় যে ভাবে একের পর এক বুদ্ধি দেন, সেটাও মন কেড়েছে ডুপ্লেসির। বলেছেন, “ফিল্ডিং সাজানোর ক্ষেত্রে এখনও ও আমার কাছে খুব গুরুত্বপূর্ণ। মাঠে নেমে অনেক বিষয়েই দলকে নেতৃত্ব দেয়। তবে ফিল্ডিং সাজানোর ব্যাপারে বাকি সবার থেকে ও আলাদা।”

    ডুপ্লেসি আরও বলেছেন, “আমরা দু’জনেই খাবার ভালবাসি এবং পোশাক কিনতে পছন্দ করি। এমনকি কোনও ভাল পোশাক কিনলে বা পরলে একে অপরকে ছবি পাঠাই। আমার মধ্যে ওর মারাত্মক প্রভাব রয়েছে। হাতঘড়ির প্রতিও দু’জনের টান একই রকম।”

  • Link to this news (আনন্দবাজার)