• ‘শক্তি’ বিতর্কে বিরোধীদের চ্যালেঞ্জ প্রধানমন্ত্রীর, রাহুলকে নিশানা করে কী বললেন মোদী
    আনন্দবাজার | ১৮ মার্চ ২০২৪
  • কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ‘শক্তি’ মন্তব্য নিয়ে সরগরম জাতীয় রাজনীতি। তাঁর মন্তব্যের পাল্টা জবাব দিতে আসরে নেমেছে বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কংগ্রেস নেতার মন্তব্যকে হাতিয়ার করে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’কে সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিলেন। তামিলনাড়ুর সভা থেকে মোদী বলেন, ‘‘কংগ্রেসের উদ্দেশ্য শক্তির বিনাশ করা। আমি সেই চ্যালেঞ্জ গ্রহণ করছি। জীবন থাকতে আমি শক্তির বিনাশ ঘটাতে দেব না।”

    বিতর্কের সূত্রপাত রবিবার রাহুলের বক্তৃতার পর থেকেই। রবিবার ছিল কংগ্রেস নেতার ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র শেষ দিন। মণিপুর থেকে শুরু হওয়া এই ‘যাত্রা’ শেষ হয় মুম্বইয়ে এসে। শিবাজি পার্কে কংগ্রেসের তরফে ‘ন্যায় যাত্রা’র সমাপ্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেই মঞ্চে উপস্থিত ছিলেন বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সঙ্গী বেশ কয়েকটি রাজনৈতিক দলের নেতানেত্রীরা। সেই তালিকায় ছিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা ডিএমকে প্রধান এমকে স্ট্যালিন, আরজেডি নেতা তথা বিহারের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, শিবসেনা (ইউবিটি) প্রধান উদ্ধব ঠাকরে-সহ আরও অনেকে।

    রবিবারের সেই অনুষ্ঠানে বক্তৃতা করার সময় রাহুল বলেন, ‘‘হিন্দু ধর্মে একটা শব্দ আছে শক্তি। আমরা শক্তির বিরুদ্ধে লড়াই করছি। কিন্তু কী সেই শক্তি? ইভিএম এবং দেশের তদন্তকারী সংস্থা ইডি, সিবিআই, আয়কর দফতরে রয়েছে রাজার আত্মা।’’ এখানেই থেমে থাকেননি তিনি। রাহুল আরও দাবি করেন, মহারাষ্ট্রের এক প্রবীণ নেতা কংগ্রেস ছাড়ার সময় তাঁর মা সনিয়ার কাছে স্বীকার করেছেন যে, তিনি ‘শক্তি’কে চ্যালে়ঞ্জ করতে পারেননি। জেলে যাওয়ার ভয়ে লজ্জিত ছিলেন। কংগ্রেস নেতৃত্বের কথায় ‘শক্তি’ বলতে রাহুল বোঝাতে চেয়েছেন ‘ইডি, সিবিআই’-এর মতো কেন্দ্রীয় সংস্থাকে।

    কিন্তু রাহুলের এই মন্তব্যের পরেই বিতর্ক শুরু হয়। দেশ জুড়ে অনেক বিজেপি নেতা কংগ্রেস নেতার মন্তব্যে প্রতিবাদ জানিয়েছেন। সেই একই পথে হেঁটে সোমবার মোদীও ‘শক্তি’ বিতর্কে কংগ্রেস-সহ বিরোধীদের আক্রমণ শানান। তামিলনাড়ুর এক সভা থেকে প্রধানমন্ত্রী বলেন, ‘‘ইন্ডি জোট তাদের ইস্তাহারে বলছে তাদের লড়াই শক্তির বিরুদ্ধে। আমার কাছে প্রত্যেক মা, মেয়ে এবং বোন হল এক একটি শক্তি। আমি তাঁদের ‘শক্তি’ রূপে পুজো করি। আমি ভারত মাতার উপাসক। ওদের (বিরোধী) উদ্দেশ্য হল শক্তি শেষ করা। আমি সেই চ্যালেঞ্জ গ্রহণ করছি। সেই চ্যালে়ঞ্জ রক্ষা করতে আমি আমার জীবনের শেষ দিন পর্যন্ত লড়াই করে যাব।’’

  • Link to this news (আনন্দবাজার)