• চমৎকার খবর, FD-তে মিলছে ৯.২৫ শতাংশ সুদ; বিনিয়োগ করলেই মালামাল
    আজ তক | ১৯ মার্চ ২০২৪
  • বিনিয়োগকারীদের জন্য সুবর্ণ সুযোগ। মিলছে ৯.২৫ শতাংশ সুদ। ব্যাঙ্কের তরফে বিজ্ঞপ্তি জারি করে তা জানানো হয়েছে। ফলে ব্যাঙ্কে বিনিয়োগ করলেই এখন মালামাল হওয়ার সুযোগ। সাধারণ মানুষরা এক্ষেত্রে সুদ পাবেন ৮.৫০ শতাংশ। সেখানে প্রবীণ নাগরিকদের দেওয়া হচ্ছে ৯.২৫ শতাংশ সুদ। 

    নর্থ ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক (NESFB) বর্ধিত ফিক্সড ডিপোজিট (FD) স্কিম চালু করার ঘোষণা দিয়েছে। নর্থ ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্যাঙ্কটি এখন সাধারণ জনগণের জন্য ৮.৫০% পর্যন্ত এবং প্রবীণ নাগরিকদের জন্য ৯.২৫% পর্যন্ত সুদ FD-তে দেওয়া হচ্ছে। 

    NESFB প্রেস রিলিজ অনুসারে, 'NESFB-এর সর্বশেষ FD রেটগুলি আর্থিক নিরাপত্তা এবং সমৃদ্ধি বৃদ্ধির জন্য ব্যাঙ্ক অঙ্গীকারবদ্ধ। বিশেষ করে উত্তর-পূর্ব সম্প্রদায়ের প্রবীণ নাগরিকদের ক্ষমতায়নের জন্য ব্যাঙ্কের লক্ষ্যে বেশি করে সুদ দেওয়া। প্রবীণ নাগরিকদের জন্যও ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে (FDs) বড় অফার দেওয়া হচ্ছে। এফডিগুলিকে পেনশনের মতো বয়স্কদের জন্য আয়ের একটি স্থায়ী উৎস হিসাবে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে।' 

    প্রসঙ্গত, NESFB-FD সুদের হার ব্যাঙ্ক সাধারণ নাগরিকদের জন্য ৩.২৫% থেকে ৮.৫০% এর মধ্যে ৭ দিন থেকে ১০ বছর মেয়াদের জন্য সুদের হার অফার করে। প্রবীণ নাগরিকদের জন্য, সুদের হার ৪% থেকে ৯.২৫% এর মধ্যে পরিবর্তিত হয়। প্রবীণ নাগরিকদের জন্য সর্বোচ্চ ৮.৫০% এবং ৯.২৫% সুদের হার ১১১১ দিনের মেয়াদে দেওয়া হয়।

    অন্য ছোটো ফাইন্যান্স ব্যাঙ্কগুলিও বেশি সুদের হার অফার করছে। তাদের মধ্যে অন্যতম শিবালিক স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক। এই ব্যাঙ্ক নাগরিকদের জন্য ৩.৫০% থেকে ৮.৭০% পর্যন্ত সুদের হার অফার করে৷ প্রবীণ নাগরিকদের জন্য, সুদের হার ৪% থেকে ৯.২০% এর মধ্যে পরিবর্তিত হয়। প্রবীণ নাগরিকদের জন্য সর্বোচ্চ ৮.৭০% এবং ৯.২০% সুদের হার ২৪ মাস ১ দিন থেকে ৩৬ মাস মেয়াদে দেওয়া হয়। ২ মার্চ, ২০২৪ থেকে এই হারগুলি কার্যকর হয়েছে। 

    উল্লেখ্য, একগুচ্ছ ফিক্সড ডিপোজিট বা FD স্কিম বাজারে এনেছে SBI। এই সমস্ত ফিক্সড ডিপোজিট স্কিমগুলির মধ্যে অমৃত কলস প্রকল্পটি চলবে ৩১ মার্চ পর্যন্ত। ২০২৩-র ১২ এপ্রিল যা বাজারে এনেছিল SBI কর্তৃপক্ষ। সুদের হার বেশি থাকায় প্রথম থেকেই প্রবল জনপ্রিয়তা পায় এই স্কিম। যার জেরে দু’বার এর মেয়াদ বৃদ্ধি করেছে স্টেট ব্যাঙ্ক।
  • Link to this news (আজ তক)