• বেআইনি নির্দেশ ভাঙার কোনও নির্দেশই স্থগিত নয়, নির্দেশ হাইকোর্টের
    আজ তক | ১৯ মার্চ ২০২৪
  • গার্ডেনরিচে ভেঙে পড়েছে বহুতল। মৃত্যু হয়েছে। তার পরই শহরের বিভিন্ন এলাকায় বেআইনি নির্মাণ খতিয়ে দেখতে উদ্যোগী হয়েছে প্রশাসন। এবার বেআইনি নির্মাণ নিয়ে কড়া পদক্ষেপ করল কলকাতা হাইকোর্টও। একটি মামলার শুনানিতে বিচারপতি অমৃতা সিনহা নির্দেশ দিলেন, বেআইনি নির্মাণ ভাঙার উপর কোনও স্থগিতাদেশ দেওয়া যাবে না। বিচারপতির পর্যবেক্ষণ,'কোনও বেআইনি নির্মাণ বরদাস্ত করা হবে না। আদালত নির্দেশে ওই সব নির্মাণ ভাঙা হয়ে থাকলে ফের শুনানি সম্ভব নয়। আগের নির্দেশই বহাল থাকবে'।

    মঙ্গলবার বিচারপতি অমৃতা সিনহার এজলাসে কয়েকজন আইনজীবী আবেদন করেন,বেআইনি নির্মাণ ভাঙার নির্দেশ দিয়েছে অন্য কোর্ট। সেই নির্দেশের উপর স্থগিতাদেশ দেওয়া হোক। আইনজীবীদের আবেদন শুনতেই চাননি বিচারপতি। মঙ্গলবার এই ধরনের তিনটি মামলা গ্রহণের জন্য আর্জি করা হয় বিচারপতি সিনহার এজলাসে। তবে তিনি কোনও মামলাই গ্রহণ করেননি। বিচারপতির মন্তব্য,'বেআইনি নির্মাণ ভাঙার নির্দেশ যে আদালতই দিক সেটাই বহাল থাকবে। মানুষের জীবনের সুরক্ষা আগে। এই ধরনের মামলায় আপাতত কোনও হস্তক্ষেপ করবে না আদালত'।

    রবিবার রাতে কলকাতা পুরসভার ১৩৪ নম্বর ওয়ার্ডের গার্ডেনরিচে ভেঙে পড়ে একটি নির্মীয়মাণ বহুতল। সেই নির্মাণের ধ্বংসাবশেষ গিয়ে পড়ে পাশের ঝুপড়ির উপর। সোমবার রাত পর্যন্ত ৯ জনের মৃত্যু হয়েছে। আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন ৩ জন। গার্ডেনরিচে ৯ জন ভর্তি রয়েছেন। পাঁচ জনকে প্রাথমিক চিকিৎসার পর এসএসকেএম থেকে ছেড়ে দেওয়া হয়েছে। 

    গার্ডেনরিচের বহুতল ভেঙে পড়ার ঘটনায় ভোটের মুখে শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক চাপানউতোর। ভেঙে পড়া নির্মীয়মাণ বহুতলটি বেআইনি,তা সত্ত্বেও কেন আগেভাগে ব্যবস্থা নেওয়া হয়নি, প্রশ্ন তুলেছে বিরোধীরা। সেই সঙ্গে তাদের দাবি, ওই তল্লাটে একের পর এক বেআইনি নির্মাণ মাথা তুলেছে। কারা অনুমতি, প্রশাসন সব দেখেও কেন চুপ থাকল! এলাকাবাসীরা অনেকেই দাবি করেছেন, বেআইনি নির্মাণ, পুকুর ভরাট করে বহুতল নিয়ে একাধিক অভিযোগ জানানো হলেও পুরসভা কর্ণপাত করেনি। 

    গার্ডেনরিচে বিপর্যয়ের পর প্রোমোটার ও অন্যদের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছে কলকাতা পুলিশ। তিন ইঞ্জিনিয়ারকে শো কজ করেছে কলকাতা পুরসভাও।
  • Link to this news (আজ তক)