• ২৪ ঘণ্টার মধ্যে বদল রাজ্য পুলিশের ডিজি, নতুন দায়িত্বে সঞ্জয় মুখোপাধ্যায়
    প্রতিদিন | ১৯ মার্চ ২০২৪
  • সুদীপ রায়চৌধুরী: মাত্র ২৪ ঘণ্টার মধ্যে ফের ডিজি বদল রাজ্যের। বিবেক সহায়ের বদলে রাজ্য পুলিশের সর্বোচ্চ পদে বসছেন সঞ্জয় মুখোপাধ্যায়। আজ বিকেল ৫টার মধ্যেই দায়িত্ব নিতে হবে। কিন্তু হঠাৎ কেন এই সিদ্ধান্ত? 

    প্রশাসন সূত্রে খবর, রাজীব কুমারকে সরিয়ে দেওয়ার পর অভিজ্ঞতার ভিত্তিতে পদে আসীন হয়েছিলেন বিবেক। কিন্তু মে মাসেই তাঁর অবসর নেওয়ার কথা। এদিকে জুন মাসের ১ তারিখ শেষদফার নির্বাচন রয়েছে। ৪ জুন আবার ভোট গণনা ও ফল ঘোষণা। বিবেক সহায় ডিজি পদে বসলে নির্বাচন প্রক্রিয়ার মাঝপথে ফের বদল করতে হত। তাই তড়িঘড়ি অভিজ্ঞতার ভিত্তিতেই ১৯৮৯-র ব্যাচের আইপিএস অফিসারকে ডিজি পদে বসানো হল। কিন্তু প্রশ্ন উঠছে, অবসর গ্রহণের দিন কি আগে জানত না প্রশাসন? সেক্ষেত্রে ডিজি পদের জন্য তাঁর নাম কেন সুপারিশ করা হল? 

    প্রসঙ্গত, রাজীব কুমারকে ‘অপসারণে’র পর ডিজি পদে নিয়োগের জন্য় রাজ্যের কাছে তিনটি নাম চেয়ে পাঠায় কমিশন। রাজ্যের তরফে ১৯৮৮-র ব্যাচের আইপিএস আধিকারিক বিবেক সহায়, ১৯৮৯-র ব্যাচের আইপিএস আধিকারিক সঞ্জয় মুখোপাধ্যায় এবং ১৯৯০-র ব্যাচের আইপিএস রাজেশ কুমারের নাম প্রস্তাব করে। তাদের মধ্যে থেকে বিবেক সহায়কে বেছে নেয় কমিশন। এর ২৪ ঘণ্টার মধ্যে বিবেক সহায়কে সরিয়ে পদে এলেন রাজেশ। 

    উল্লেখ্য, আজই রাজ্যে আসছেন কমিশনের তিনজন আয়-ব্যয় পর্যবেক্ষক। সঞ্জয় কুমার,  মদনমোহন মীণা এবং শালম কে দুর্গেশ যাদব। তাঁরা সরাসরি শিলিগুড়িতে ঢুকবেন। 
  • Link to this news (প্রতিদিন)