• নাগরিকত্ব দিতে পুরুষদের যৌনাঙ্গ পরীক্ষার প্রস্তাব! তথাগতর বাড়ি ঘেরাওয়ের ডাক মতুয়াদের
    প্রতিদিন | ১৯ মার্চ ২০২৪
  • ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: নাগরিকত্ব দেওয়ার আগে পুরুষদের যৌনাঙ্গ পরীক্ষার দাবি তুলেছিলেন প্রাক্তন বিজেপি নেতা তথাগত রায়। তাঁর এহেন মন্তব্য মতুয়া ধর্মাবলম্বীদের জন্য ?অপমানজনক?, এই অভিযোগ তুলে মঙ্গলবার বিজেপি নেতার বাড়ি ঘেরাও করতে চলেছে মতুয়ারা। এদিন দুপুর তিনটে নাগাদ লেক গার্ডেন্সে তাঁরা তথাগতর বাড়ি অভিযান করবে বলে সূত্রের খবর।

    সোমবার এক্স হ্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah) ট্যাগ করে তথাগত রায় দাবি তুলেছিলেন, নাগরিকত্ব দেওয়ার আগে পুরুষদের যৌনাঙ্গ পরীক্ষা করা হোক। যদিও এমন পরামর্শের কোনও কারণ তথাগত উল্লেখ না করলেও, তাঁর বক্তব্যে স্পষ্ট যে অবৈধভাবে ভারতে এসে বসবাসকারী মুসলিমদের নাগরিকত্ব আটকাতেই এ কথা বলেছেন তিনি। কারণ মুসলিম পুরুষদের পুরুষাঙ্গে সুন্নৎ করা থাকে। ছোটবেলাতেই বেশিরভাগের পুরুষাঙ্গের উপরের চামড়া কেটে ফেলা হয়। ইসলামিক চিকিৎসা রীতি অনুযায়ী এর ফলে যৌনাঙ্গকে সংক্রমণ মুক্ত রাখা সহজ হয়। তথাগতর দাবি অনুযায়ী, এভাবে পুরুষাঙ্গ পরীক্ষা হলে মুসলিম পুরুষদের সহজে ধরে ফেলা সম্ভব। এবিষয়ে অবশ্য মহিলাদের তালিকা থেকে বাদ রেখেছেন বিজেপি নেতা। তাঁর এহেন মন্তব্যের তীব্র নিন্দা করে তৃণমূল।

    মতুয়াদের প্রতিনিধি তথা তৃণমূলের রাজ্যসভার সাংসদ মমতাবালা ঠাকুর বলেন, ?বিজেপির প্রবীণ নেতা তথাগত রায় যেভাবে শারীরিক পরীক্ষার নিদান দিয়েছেন, তা শালীনতার সমস্ত সীমা লঙ্ঘন করে গিয়েছে। তাঁর টুইটের ভাষা শুধু যে শালীনতার সীমা ছাড়িয়ে গিয়েছে তা নয়, বরং ধর্মীয় ভেদাভেদ তৈরি করে অশান্তি ছড়ানোর চেষ্টা করা হয়েছে।? এদিন সেই মন্তব্যের প্রতিবাদে তথাগত রায়ের বাড়ি ঘেরাও করার ডাক দিয়েছে মতুয়ারা। 
  • Link to this news (প্রতিদিন)