• SBI বাংলা 'বঞ্চনা' শুরু করেছে? মমতাকে চিঠি ব্যাঙ্ক সংগঠনের
    আজ তক | ২১ মার্চ ২০২৪
  • কলকাতা থেকে গুরুত্বপূর্ণ দফতরের কার্যক্রম মুম্বইতে সরাতে পারে ভারতীয় স্টেট ব্যাঙ্ক। আর এর মধ্যেই বাংলাকে বঞ্চনার চক্রান্ত দেখছে 'ব্যাঙ্ক বাঁচাও দেশ বাঁচাও মঞ্চ'। সোমবার সেই মর্মেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে  একটি চিঠি দিয়েছেন তাঁরা। তাতে বলা হয়েছে, কেন্দ্র সরকার পশ্চিমবঙ্গের অর্থনৈতিক অগ্রগতি রুখে দিতে চাইছে। সেই কারণে পরিকল্পিতভাবেই রাজ্য থেকে SBI-এর গুরুত্বপূর্ণ কার্যক্রম সরানো হচ্ছে। এর ফলে GST লোকসানেরও আশঙ্কা করছে সংগঠন।

    সংগঠনের দাবি, জীবন সুধা বিল্ডিংয়ে অবস্থিত গ্লোবাল মার্কেটিং ইউনিটের(GMU) ফরেন এক্সচেঞ্জ অপারেশনের একটি বড় অংশ মুম্বইতে স্থানান্তরিত করার পরিকল্পনা করা হচ্ছে। একইসঙ্গে তাঁদের দাবি, সেন্ট্রালাইজড গ্লোবাল ব্যাক অফিসকেও(CGBO) কলকাতা থেকে সরিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে SBI। এই CGBO থেকেই বিভিন্ন দেশের বৈদেশিক মুদ্রা সংক্রান্ত কার্যক্রম পরিচালিত হয়। 

     

    ব্যাঙ্ক বাঁচাও মঞ্চের আহ্বায়ক সৌম্য দত্ত জানালেন, 'পশ্চিমবঙ্গ থেকে এটি পরিকল্পিতভাবে সরানো হচ্ছে। কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গের অর্থনীতিকে দূর্বল করতে চাইছে, তার ঐতিহ্যকে ক্ষুণ্ণ করতে চাইছে।  এর আগে পরিকল্পিতভাবে দুইটি ব্যাঙ্কের, যাদের কলকাতায় হেড কোয়ার্টার ছিল, তাদের মার্জ করে দেওয়া হয়েছে। একটা এলাহাবাদ ব্যাঙ্ক, একটা ইউনাইটেড ব্যাঙ্ক। ব্যাঙ্ক অফ বরোদাও অপারেশন সরাচ্ছে। স্টেট ব্যাঙ্কের ফরেন ডিপার্টমেন্টের বড় বড় দুইটি কাজ হয়তো কয়েক মাসের মধ্যেই মুম্বইতে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে।'

    রাজ্যের আয় কমার আশঙ্কা
    ব্যাঙ্ক বাঁচাও মঞ্চের কথায়, 'কলকাতার গ্লোবাল মার্কেটিং ইউনিট উল্লেখযোগ্য হারে GST সংগ্রহ করে। তার ৫০% আসে রাজ্যের কাছে। সেটা যদি মুম্বইয়ে সরে যায়, এই আয় বন্ধ হয়ে যাবে।' সংগঠনে দাবি, এটি কেন্দ্রে ক্ষমতাসীন সরকারের একটি রাজনৈতিক চক্রান্ত। এই বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগের দাবি তুলেছে ব্যাঙ্ক বাঁচাও দেশ বাঁচাও মঞ্চ। তবে এই বিষয়ে এখনও পর্যন্ত মুখ্যমন্ত্রীর তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি। 
  • Link to this news (আজ তক)