• 'দেশের জন্য...' গ্রেফতারির পর প্রথম প্রতিক্রিয়ায় কী বললেন কেজরিওয়াল?
    আজ তক | ২২ মার্চ ২০২৪
  • গ্রেফতার হওয়ার পর প্রথম প্রতিক্রিয়া দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেন, 'দেশের জন্য আমার জীবন উৎসর্গ করেছি।' প্রসঙ্গত, বৃহস্পতিবারই, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) প্রায় দুই ঘন্টা জিজ্ঞাসাবাদ করার পরে কেজরিওয়ালকে তার বাড়ি থেকে গ্রেফতার করেছিল।

    বর্তমানে রাউস অ্যাভিনিউ আদালতে পিএমএলএ মামলার শুনানি চলছে। ইতিমধ্যে, ইডি কেজরিওয়াল সম্পর্কে অনেক দাবি করেছে। ইডি দু'জনের চ্যাটের উদ্ধৃতি দিয়ে বলেছে যে এতে নগদ নিয়ে আলোচনা হয়েছে। ইডি জানিয়েছে, হাওয়ালার মাধ্যমে ৪৫ কোটি টাকা গোয়ায় স্থানান্তরিত হয়েছে। বিভিন্ন জনকে মোটা অঙ্কের টাকা দেওয়া হয়। আমরা এসব ব্যক্তির সিডিআর বিবরণ পেয়েছি। তাদের ফোন রেকর্ডও আমাদের কাছে আছে। বিজয় নায়ারের একটি কোম্পানি থেকেও প্রমাণ পাওয়া গেছে। চারটি রুটের মাধ্যমে গোয়ায় অর্থ স্থানান্তর করা হয়েছিল।

    কেন গ্রেফতারির  প্রয়োজন ছিল: সিংভি
    সিনিয়র অ্যাডভোকেট অভিষেক মনু সিংভি, সিএম কেজরিওয়ালের পক্ষে উপস্থিত হয়ে বলেছেন যে কাউকে দোষী খুঁজে পাওয়ার কারণ এবং ইডি-র কাছে উপলব্ধ তথ্যগুলির মধ্যে একটি সংযোগ থাকা উচিত। প্রশ্ন হলো, গ্রেফতারির প্রয়োজন হলো কেন? তিনি কেজরিওয়ালের গ্রেফতারির প্রতিবাদ করে বলেন, ইডি-র কাছে সবই আছে, তাহলে গ্রেফতারির কী দরকার ছিল? এর আগে, গ্রেফতারির বিরুদ্ধে কেজরিওয়ালের আবেদনও সুপ্রিম কোর্টের একটি বিশেষ বেঞ্চে শুনানি হওয়ার কথা ছিল, কিন্তু কেজরিওয়াল তার আবেদন প্রত্যাহার করে নিয়েছেন।

    এ মামলায় গ্রেফতার 
     দিল্লির নতুন আবগারি নীতি ২০২১ সালের নভেম্বরে কার্যকর হয়েছিল। কিন্তু এই নীতি শুরু থেকেই বিতর্কের মধ্যেই ছিল। পরে, দিল্লির তৎকালীন মুখ্য সচিব এলজি ভি কে সাক্সেনার কাছে একটি প্রতিবেদন জমা দিয়েছিলেন, যেখানে মদের নীতিতে অনিয়মের অভিযোগ করা হয়েছিল। এই ঘটনায় সিবিআই মামলা দায়ের করেছে। অর্থ পাচারের তদন্তে ইডি একটি মামলাও নথিভুক্ত করেছে। কেজরিওয়াল এই মামলায় গ্রেফতার হওয়া চতুর্থ বড় নেতা। তার আগে গত বছরের ২৬ ফেব্রুয়ারি গ্রেফতার হন মণীশ সিসোদিয়া। গত বছরই ৪ অক্টোবর আম আদমি পার্টির রাজ্যসভার সাংসদ সঞ্জয় সিংকে গ্রেফতার করে ইডি। তারপরে এই মাসের ১৫ মার্চ, ED তেলেঙ্গানার প্রাক্তন মুখ্যমন্ত্রী কেসিআরের মেয়ে কবিতাকেও গ্রেফতারর  গ্রেফতার করা হয়।
  • Link to this news (আজ তক)