• বাংলায় বাকি আসনে BJP-র প্রার্থীতালিকা কবে? ফের সুকান্ত-শুভেন্দুকে তলব দিল্লিতে
    আজ তক | ২২ মার্চ ২০২৪
  • লোকসভা নির্বাচনের জন্য বৃহস্পতিবার তৃতীয় প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। এদিন ৯ কেন্দ্রে প্রার্থী তালিকা প্রকাশ করেছে ভারতীয় জনতা পার্টি। তবে সেই তালিকায় নাম নেই বাংলার কোনও প্রার্থীর। বাংলার বাকি আসনের জন্য বিজেপি কবে প্রার্থী তালিকা প্রকাশ করবে? এই নিয়ে দলীয় কর্মী-সমর্থকদের মতো রাজনৈতিক মহলেও ক্রমে চাপা উত্তেজনা বাড়ছে। আর এই আবহেই বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ও বিরোধী দলনেতা সুকান্ত অধিকারীকে ফের দিল্লিতে ডেকে পাঠান হল। শনিবার এই দুই নেতার সঙ্গে বৈঠকে বসতে পারে কেন্দ্রীয় নেতৃত্ব।

    গত ১০ মার্চ বাংলার ৪২টি আসনের জন্য নিজেদের প্রার্থী তালিকা ঘোষণা করে দিয়েছে তৃণমূল কংগ্রেস। ইতিমধ্যে প্রচারেও নেমে পড়েছে ঘাসফুল শিবির। সিপিএম, কংগ্রেস এবং আইএসএফ-ও তাদের আংশিক প্রার্থী তালিকা প্রকাশ করেছে। বাংলার জন্য সবার প্রথমে প্রার্থী তালিকা বিজেপি ঘোষণা করলেও এখনও ২৩ আসনে তাদের প্রার্থী ঘোষণা বাকি রয়েছে। নির্বাচন কমিশন দিন ঘোষণা করার পর সাতদিন হতে চললেও এখনও বাংলার আসনগুলির জন্য প্রার্থী তালিকা ঘোষণা করেনি পদ্ম শিবির। শোনা যাচ্ছে, চলতি সপ্তাহেই বিজেপির চূড়ান্ত প্রার্থী তালিকা সামনে এসে যেতে পারে। শনিবার না হলেও রবিবার বাংলার বাকি আসনের জন্য প্রার্থী তালিকা সামনে আনতে পারে পদ্ম শিবির। সে তালিকায় বেশ কিছু বড় নাম থাকতে পারে বলে খবর। সে কারণেই ফের  দিল্লিতে ডেকে পাঠানো হয়েছে বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকে। 

    সূত্রের খবর, বাংলার বেশ কিছু আসনে প্রার্থী দেওয়া নিয়ে জট তৈরি হয়েছে। সে কারণেই বাংলার পরের তালিকা প্রকাশ করা সম্ভব হয়নি বলেই মনে করেছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। প্রার্থী বাছাই নিয়েও চলছে চাপানউতোর। সেই জট কাটাতেই শুভেন্দু-সুকান্তকে তলব করা হয়েছে বলে  মনে করা হচ্ছে।  দার্জিলিং, রায়গঞ্জ, দমদম, মেদিনীপুর আসানসোলের প্রার্থীদের নিয়ে জট কাটাতেই এই বৈঠক বলে খবর পাওয়া গিয়েছে। বিজেপি সূত্রে জানা গিয়েছে, মেদিনীপুর, বর্ধমান-দুর্গাপুর, জলপাইগুড়ি, বারাসত, দক্ষিণ কলকাতা, ডায়মন্ড হারবারের মতো কেন্দ্রগুলিতে প্রার্থী কারা হবেন, সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেননি শীর্ষ নেতৃত্ব। সূত্রের খবর, শুক্রবার রাতেই দিল্লির  উদ্দেশে রওনা দিতে পারে বঙ্গ বিজেপি নেতৃত্ব। তারপর শনিবার কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে প্রার্থী তালিকা নিয়ে বৈঠক হতে পারে।

    এখন পর্যন্ত বাংলায়  প্রথম দফায় ২০ জনের প্রার্থী তালিকা ঘোষণা করেছিল বিজেপি। তার মধ্যে একটি আসন আসানসোল নিয়ে সমস্যা হয়। সুতরাং ১৯ জনের নাম জানা গিয়েছে। তারপর থেকে তৃতীয় প্রার্থী তালিকা প্রকাশ পেলেও সেখানে বাংলার একটি প্রার্থীরও নাম নেই। খুব স্বাভাবিকভাবেই বাংলার নেতা কর্মীদের মধ্যে প্রশ্ন উঠছে। এখন দেখার এরাজ্যের বাকি ২৩ আসনের জন্য কবে প্রার্থী তালিকা ঘোষণা করে গেরুয়া শিবির।
  • Link to this news (আজ তক)