• কেজরিওয়ালের গ্রেফতারের প্রতিবাদে নির্বাচন কমিশনে I.N.D.IA, শামিল তৃণমূলও
    আজ তক | ২৩ মার্চ ২০২৪
  • অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ইন্ডিয়া জোট ইলেকশন কমিশনে পোঁছেছে। বিরোধী জোট একটি স্মারকলিপি জমা দিয়েছে এবং নির্বাচন কমিশনে অভিযোগও করেছে। তারা কমিশনকে জানিয়েছে যে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করেছে। মাত্র কয়েক সপ্তাহের ব্যবধানে, কেন্দ্রীয় সরকার রাজ্যগুলির গণতান্ত্রিকভাবে নির্বাচিত দুই মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করেছে যারা শাসকদলের সোচ্চার বিরোধী।

    মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের বিরুদ্ধে পদক্ষেপ বেআইনি
    কংগ্রেস নেতা ও সিনিয়র আইনজীবী অভিষেক মনু সিংভি বলেছেন, 'এই পদক্ষেপ বেআইনিভাবে নেওয়া হয়েছে। তিনি বলেন, 'এই বেআইনি পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি বলেন, বিরোধীরা ঐক্যবদ্ধ হয়ে নির্বাচন কমিশনে পৌঁছেছে। এটি একটি গুরুতর সমস্যা। এই ইস্যু কোন বিশেষ ব্যক্তি বা দলের নয়, এই ইস্যু ভারতের সাংবিধানিক কাঠামোর সাথে সম্পর্কিত। যখন নির্বাচনের জন্য লেভেল প্লেয়িং ফিল্ডের প্রয়োজন হয় এবং আপনি এজেন্সিগুলির অপব্যবহার করেন। তখন খেলার ক্ষেত্রটি সাংবিধানিক কাঠামোর সাথে যুক্ত হয়।

    'আমরা নির্বাচন কমিশনকে তার দায়িত্ব মনে করিয়ে দিয়েছি'
    তিনি বলেন, আমরা নির্বাচন কমিশনকে তাদের দায়িত্ব মনে করিয়ে দিয়েছি। আমরা নির্বাচন কমিশনকে হস্তক্ষেপ করতে বলেছি। স্বাধীন ভারতের ৭৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো একজন বর্তমান মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করা হয়েছে। আমরা বিরোধী নেতাদের বিরুদ্ধে এজেন্সির অপব্যবহারের প্রমাণ দিয়েছি। আমরা জিজ্ঞাসা করেছি যে নির্বাচন কমিশন যদি ডিজিপি, সচিব পরিবর্তন করতে পারে, তবে কেন এই সংস্থাগুলিকে নিয়ন্ত্রণ করে না?

    অভিষেক মনু সিংভি গ্রেফতারের প্রতিবাদ করেন
    এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বৃহস্পতিবার দিল্লির মুখ্যমন্ত্রী এবং আম আদমি পার্টির আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়ালকে কথিত মদ কেলেঙ্কারি সংক্রান্ত একটি মানি লন্ডারিং মামলায় গ্রেপ্তার করেছে। শুক্রবার, ইডি কেজরিওয়ালকে পিএমএলএ আদালতে পেশ করে ১০ দিনের রিমান্ড চেয়েছিল। গ্রেপ্তারের বিরুদ্ধে কেজরিওয়ালের আবেদনেরও শুনানি হবে সুপ্রিম কোর্টের বিশেষ বেঞ্চে।
    কিন্তু কেজরিওয়াল তাঁর আবেদন প্রত্যাহার করে নিয়েছেন। আদালতে ২৮ পৃষ্ঠার যুক্তি পেশ করেছে ইডি। যেখানে অভিষেক মনু সিংভি মুখ্যমন্ত্রীর গ্রেফতারের বিরোধিতা করেছেন।

    আদালতে কী বললেন কেজরিওয়ালের আইনজীবী অভিষেক মনু সিংভি?
    ১. রিমান্ড স্বয়ংক্রিয় নয়। এটি পিএমএলএর মতো আইনের বিধানগুলি পূরণ করতে হবে।
    ২. প্রথম শর্ত হল তার কিছু শারীরিক উপাদান থাকতে হবে। মানে বিশ্বাস করার কারণ থাকতে হবে। এবং শেষ পর্যন্ত তাঁকে অবশ্যই দোষী হতে হবে। সাধারণ আইনে কেন এটি ঘটে না? কারণ যখন
    গ্রেফতার করা কঠিন হলে ব্যক্তিকে ছেড়ে দেওয়াও কঠিন।
    ৩. কাউকে দোষী খুঁজে পাওয়ার কারণ এবং ED-এর কাছে উপলব্ধ উপাদানের মধ্যে একটি কার্যকারণ সংযোগ থাকা উচিত।
    ৪. প্রথম যে জিনিসটি আমাদের দেখাতে হবে তা হল গ্রেফতারের প্রয়োজনীয়তা।
    ৫. আপনার কাছে গ্রেপ্তার করার ক্ষমতা থাকার মানে এই নয় যে আপনাকে এটি ব্যবহার করতে হবে। দয়া করে আইনটা একবার দেখুন।
    ৬. সম্পূর্ণ রিমান্ড আবেদনটি গ্রেপ্তারের কারণের একটি কপি পেস্ট।
    ৭. আপনার যদি সবকিছুই থাকে তবে কেন আপনি আটক করে জিজ্ঞাসাবাদ করতে চান?

     
  • Link to this news (আজ তক)