• বহুবিবাহ নয়, দুই সন্তান... বাংলাভাষী মুসলিমদের মূলনিবাসী হওয়ার শর্ত হিমন্তের
    আজ তক | ২৪ মার্চ ২০২৪
  • বাংলাদেশি বংশোদ্ভূত বাংলাভাষী মুসলমানদের রাজ্যের মূলনিবাসী হওয়ার জন্য কয়েকটি শর্ত বেঁধে দিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। বাংলাদেশি বংশোদ্ভূত বাংলাভাষী মুসলমানরা 'মিঞা' নামে পরিচিত অসমে। মুখ্যমন্ত্রী তাঁদের জন্য নির্দিষ্ট শর্ত দিয়েছেন। শনিবার শর্মা বলেছেন, নিজেদের অসমের অধিবাসী হতে হলে অসমীয়া সমাজের কিছু সাংস্কৃতিক নিয়ম এবং ঐতিহ্য অনুসরণ করতে হবে।

    মুখ্যমন্ত্রী এই শর্তগুলি দিয়েছেন 

    বাংলাদেশি মুসলিমদের অসমের মূলনিবাসী হওয়ার জন্য মুখ্যমন্ত্রী যে শর্ত দিয়েছেন, এর মধ্যে রয়েছে পরিবারে দু'টি সন্তান থাকা, বহুবিবাহ এড়ানো এবং নাবালিকা কন্যাদের বিবাহ বন্ধ করা। হিমন্ত বিশ্ব শর্মা জানান,'অসমের মূল নিবাসী হতে গেলে নাবালিকা মেয়েদের বিয়ে দেওয়া চলবে না। সন্তানকে মাদ্রাসায় পাঠানো যাবে না। তাদের শিক্ষিত করে ডাক্তার আর ইঞ্জিনিয়ার তৈরি করুন। মেয়েদেরও স্কুলে পাঠাবে। পৈতৃক সম্পত্তির উপর দিতে হবে অধিকার। তাঁরা যদি অসমীয়া সংস্কৃতি ও ঐতিহ্য গ্রহণ করেন তবে মূলনিবাসী হওয়ার ক্ষেত্রে কোনও সমস্যা হবে না'।

    কিছু গোষ্ঠীর বৈষ্ণব মঠের জমি দখলের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। অসমিয়া সাংস্কৃতিক মূল্যবোধকে সম্মান দেওয়ার উপর জোর দেন।  মাদ্রাসার পরিবর্তে শিশুদের স্কুলে যাওয়া উচিত বলে মত হিমন্ত বিশ্ব শর্মার। মুখ্যমন্ত্রী শিক্ষার প্রয়োজনীয়তার উপরেও জোর দিয়েছেন। তাঁর বক্তব্য,মুসলিম সম্প্রদায়কে মাদ্রাসার পরিবর্তে মেডিসিন এবং ইঞ্জিনিয়ারিংয়ের মতো ক্ষেত্রে মনোযোগ দেওয়া উচিত। কন্যাদের শিক্ষিত করা এবং পৈতৃক সম্পত্তির উত্তরাধিকারের কথাও বলেছেন হিমন্ত বিশ্ব শর্মা।

    ২০২২ সালে অসম মন্ত্রিসভা আনুষ্ঠানিকভাবে প্রায় ৪০ লক্ষ অসমিয়া-ভাষী মুসলমানকে 'স্বদেশি অসমিয়া মুসলমান' হিসাবে স্বীকৃতি দেয়। অসমিয়া ভাষী আদিবাসী মুসলমানরা মোট মুসলিম জনসংখ্যার প্রায় ৩৭%। বাকি ৬৩% বাংলাভাষী মুসলিম। মন্ত্রিসভা পাঁচটি স্বতন্ত্র গোষ্ঠীকে স্বীকৃতি দেয়, এর মধ্যে রয়েছে গোরিয়া, মোরিয়া, জোলাহ (শুধুমাত্র চা বাগানের বাসিন্দা), দেশি এবং সৈয়দ (কেবল অসমীয়া ভাষাভাষী)।
     
  • Link to this news (আজ তক)