• লক্ষ্য সুষ্ঠু নির্বাচন, এপ্রিলের শুরুতেই বাংলায় আসছে আরও ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী
    প্রতিদিন | ২৫ মার্চ ২০২৪
  • সুদীপ রায়চৌধুরী: ভোটের দামামা বেজে গিয়েছে। জোরকদমে প্রচারে নেমে পড়েছে রাজনৈতিক দলগুলো। সুষ্ঠ-শান্তিপূর্ণ নির্বাচন করাই চ্যালেঞ্জ নির্বাচন কমিশনে। অশান্তি রুখতে ভোটে কেন্দ্রীয় বাহিনীতে মুড়ে ফেলতে চাইছে কমিশন। ফলে ইতিমধ্যেই বাংলায় কেন্দ্রীয় বাহিনী আসতে শুরু করে দিয়েছে। এপ্রিলের প্রথম সপ্তাহে আরও ২৭ কোম্পানি বাহিনী আসবে বলেই জানাল কমিশন।

    নির্বাচন কমিশনের তরফে ইতিমধ্যেই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে জানানো হচ্ছে, ১ এপ্রিলের শুরুতে যে ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসছে তাঁদের মধ্যে ১৫ কোম্পানি সিআরপিএফ (সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স), পাঁচ কোম্পানি বিএসএফ, সাত কোম্পানি সিআইএসএফ (সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স)। তবে এই ২৭ কোম্পানি বাহিনীর কোথায় মোতায়েন করা হবে সেই সিদ্ধান্ত নেবে রাজ্য। ইতিমধ্যেই এবিষয়ে কমিশনের তরফে রাজ্যের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

    প্রসঙ্গত, বাংলায় (West Bengal) লোকসভা নির্বাচনকে শান্তিপূর্ণ রাখতে নজিরবিহীন ৯২০ কোম্পানি আধা সেনা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে দেশের নির্বাচন কমিশন। কমিশনের এক শীর্ষকর্তার কথায়, প্রয়োজন হলে এই সংখ‌্যাটা আরও বাড়তে পারে। ভোট ঘোষণার আগেই ১৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে পাঠানো হয়েছে। কমিশন সূত্রে আরও খবর, আগামী সপ্তাহ থেকে রাজ্যে দফায় দফায় কেন্দ্রীয় বাহিনী ঢুকতে শুরু করবে। বুধবার প্রথম দফার কেন্দ্রীয় বাহিনী রাজ্যে পা রাখতে চলেছে বলে খবর।
  • Link to this news (প্রতিদিন)