• আইপিএল ফিরতেই শহরে সক্রিয় বেটিং চক্র, খাস কলকাতা থেকে গ্রেপ্তার দুই
    প্রতিদিন | ২৫ মার্চ ২০২৪
  • অর্ণব আইচ: আইপিএল (IPL) ম্যানিয়া শুরু দেশে। দুই দিন আগেই শুরু হয়েছে টুর্নামেন্ট। উদ্বোধনী অনুষ্ঠান নজর কেড়েছে ক্রিকেটপ্রেমীদের। গতকাল ঘরের মাঠে রুদ্ধশ্বাস জয় পেয়েছে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। এর মাঝেই আইপিএল ম্যাচ নিয়ে বেটিং চক্র চালানোর অভিযোগে কলকাতার পোস্তা (posta) এলাকা থেকে দুজনকে গ্রেপ্তার করল লালবাজার (Lalbazar Police Station) থানার পুলিশ। ধৃতদের নাম অনিল পোদ্দার ও অনিল দামানি। তাঁদের দুটি মোবাইল ফোন বাজেয়াপ্ত করেছে পুলিশ।

    জানা গিয়েছে, পোস্তা এলাকায় একটি দোকানের ভিতরে নিজেদের মোবাইলের মাধ্যমে বেটিং চালাচ্ছিলেন অভিযুক্তরা। তাঁদের মোবাইল থেকে বেশ কিছু প্রমাণও পেয়েছে পুলিশ। ধৃতরা হোয়াটসঅ্যাপের মাধ্যমে জুয়া খেলছিলেন বলে দাবি পুলিশের। এই অ্যাপের সাহায্যে কোন বলে কী হবে তা অনুমান লাগিয়ে বেটিং করছিলেন তাঁরা। সেই সংক্রান্ত বেশ কিছু স্ক্রিনশটও পেয়েছে পুলিশ।

    আইপিএল চলাকালীন শহরে বেটিং চালানো অবশ্য নতুন না। এর আগে বহুবার বেটিং বিভিন্ন চক্র ভেঙেছে পুলিশ। গত বছর ক্রিকেটের নন্দনকানন ইডেনে (Eden Gardens) ম্যাচ চলাকালীন জুয়া চালানোর অভিযোগে পাঁচ জনকে গ্রেপ্তার করে কলকাতা পুলিশ। তাঁদের কাছ থেকে উদ্ধার হয়েছিল একাধিক মোবাইল, ল্যাপটপ। জেরা করে তাঁরা জানতে পারে ম্যাচের ফলাফল ছাড়াও ছোট ছোট অংশ ধরে চলছিল বেটিং। গত কয়েক বছরে শহরের বিভিন্ন রেস্তরাঁ এবং অতিথিশালায় বেটিং চক্র চালাত চক্রীরা।

    পুলিশ সূত্রে জানা গিয়েছে, মূলত দুই প্রকারের বেটিং চক্র চলে শহরে। এক, পুরো ম্যাচের ফলাফলের উপর ভিত্তি করে। অর্থাৎ পছন্দ অনুযায়ী একটি দল বেছে নিয়ে তার উপর টাকা লাগানো। দুই, ম্যাচের প্রতিটি মুহূর্তের উপর বেটিং অর্থাৎ কোনও একটি বলে কী হবে তার উপর অনুমান করে টাকা লাগানো। খেলার মরশুম শুরু হওয়ার পর ফের সক্রিয় হয়ে উঠছে এই চক্র। অভিযান চালিয়ে তাদেরই দুজনকে গ্রেপ্তার করল পুলিশ।
  • Link to this news (প্রতিদিন)