• Rekha Patra-Sandeshkhali: ‘বাড়িতে এসে আঙুলে কালি, বলতো ভোট কমপ্লিট!’ সন্দেশখালির ‘কালো দিন’ মনে করালেন রেখা
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৭ মার্চ ২০২৪
  • Rekha Patra-BJP Candidate:

    বসিরহাট লোকসভা কেন্দ্রে এবার সন্দেশখালি (Sandeshkhali) ইস্যু দিয়েই বাজিমাতের চেষ্টা BJP-র। বসিরহাট কেন্দ্রে এবার গেরুয়া দলের বাজি সন্দেশখালি আন্দোলনের মুখ রেখা পাত্র (Rekha Patra)। আর রেখা প্রার্থী হওয়ায় দ্বীপাঞ্চলে দুই ছবি। কোথাও উচ্ছ্বাসে ভাসতে দেখা যাচ্ছে অনেককে, কোথাও আবার রেখার বিরুদ্ধেই পড়েছে পোস্টার। তবে বিজেপির টিকিট পেয়ে ঘুরে দাঁড়াতে মুখিয়ে রেখা। ‘এবার সন্দেশখালিতে স্বাধীনতা ফিরবে’, রীতিমতো সাংবাদিক বৈঠক করে শাসকদলকে তুলোধনা সদ্য রাজনীতিতে পা রাখা ‘একরোখা’ রেখার।

    বসিরহাট লোকসভা কেন্দ্রের মধ্যেই পড়ে সন্দেশখালি। গত কয়েক মাসে উত্তর ২৪ পরগনার এই দ্বীপাঞ্চলের নাম গোটা দেশ তো বটেই বিদেশেও ছড়িয়ে পড়েছে। শেখ শাহজাহান (Shahjahan Sheikh), শিবু হাজরা, উত্তম সরদারদের লাল চোখ উপেক্ষা করে সন্দেশখালির বুকে প্রতিবাদের আগুন জ্বালিয়েছেন হাজার-হাজার গ্রামবাসী। বিশেষ করে এলাকার বাহুবলী তৃণমূল নেতা শেখ শাহজাহানদের দৌরাত্ম্যে প্রাণ ওষ্ঠাগত ছিল আম আদমির। দিনের পর দিন এলাকার মহিলাদের আন্দোলনের চাপে পড়েই শেখ শাহাজাহান, শিবু হাজারাদের শেষমেশ গ্রেফতার করেছে পুলিশ। এমনই অভিমত ওয়াকিবহাল মহলের একাংশের।

    আসন্ন লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2024) এবার বসিরহাট কেন্দ্র থেকে BJP প্রার্থী করেছে সন্দেশখালি আন্দোলনের মুখ রেখা পাত্রকে। প্রার্থী হয়ে এবার শাসকদল তৃণমূলকে কড়া হুঙ্কার রেখার। সাংবাদিক বৈঠক করে ঝাঁঝালো সুরে বিঁধলেন জোড়াফুলকে। বললেন, “এবার সন্দেশখালিতে স্বাধীনতা ফিরবে।”

    কী বললেন রেখা পাত্র?

    “মুখ্যমন্ত্রী, শেখ শাহজাহানদের নামে কিছু কলঙ্ক সন্দেশখালিতে ভোট চুরি করত। আমি প্রথম থেকেই বিজেপির সঙ্গে। ২০১১ থেকে ওরা ভোট চুরি করছে। এবার মনে হচ্ছে মা-বোনেদের স্বাধীনতা ফিরবে। সন্দেশখালিতে এবার স্বাধীনতা ফিরে আসবে। যাতে এখানে সুষ্ঠুভাবে ভোট হয় সেদিকটা দেখতে প্রধানমন্ত্রীকে অনুরোধ করব। আগে তো এখানে ভোট দিতে যেতেই হতো না। প্রধানমন্ত্রী ও শুভেন্দু অধিকারীর সমর্থনে প্রার্থী হয়েছি। আমাদের তো বুথেই যেতে হতো না। তবে ভোট পড়ে যেতো। বাড়িতে এসে আঙুলে কালি লাগিয়ে দিত। বলত আপনাদের ভোট হয়ে গেছে। সন্দেশখালির মা-বোনেদের সমর্থন আমার সঙ্গে আছে।”

    এদিকে, বসিরহাট কেন্দ্র থেকে বিজেপি রেখা পাত্রকে প্রার্থী করায় সন্দেশখালিতে দুই ধরনের ছবি দেখা গিয়েছে। একদল মহিলাকে ‘রেখা পাত্রকে প্রার্থী মানছি না’, বলে লাল কালিতে লেখা প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ দেখাতে দেখা গিয়েছে। তবে অন্য বেশ কয়েকটি জায়গায় রেখা প্রার্থী হওয়ায় উচ্ছ্বাসও চোখে পড়েছে। যদিও মঙ্গলবার ভাইরাল (Viral) হয়েছে একটি ভিডিও। সেখানে একদল মহিলাকে বলতে শোনা গিয়েছে, “আমাদের ভুল বোঝানো হয়েছিল। আমরা রেখাদির কাছে ক্ষমা চাইছি।” যদিও সেই ভিডিও-র সত্যতা যাচাই করেনি ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)