• ৫ মিনিটের বেশি সময় গায়েব সূর্য! এপ্রিলেই মহাজাগতিক বিস্ময়
    আজ তক | ২৭ মার্চ ২০২৪
  • আগামী ৮ এপ্রিল চৈত্র মাসের অমাবস্যা তিথিতে ঘটতে চলেছে সূর্যগ্রহণ। এই গ্রহণ খুবই বিশেষ হতে চলেছে কারণ বহু দশক পর এমন গ্রহণ ঘটছে যেখানে গোটা দিন পরিণত হবে গভীর রাতে। প্রায় ৭ মিনিটের জন্য সূর্যকে দেখা যাবে না। ১৯৭০ সালে এমন সূর্যগ্রহণ দেখা গিয়েছিল। তার পর ২০৪৪ সালে আবারও দেখা যাবে। তাই এই সূর্যগ্রহণকে নিয়ে জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা তৈরি হয়েছে। এই আশ্চর্যজনক মহাজাগতিক ঘটনা দেখতে ৮ এপ্রিল আমেরিকায় বহু মানুষ ভিড় জমাবেন। টেক্সাস, কেনটাকি, ওহাইও এবং নিউইয়র্ক থেকে স্পষ্ট দেখা যাবে গ্রহণ। 

    পূর্ণগ্রাস সূর্যগ্রহণে সতর্কতা

    মার্কিন যুক্তরাষ্ট্রে সূর্যগ্রহণ নিয়ে নানা উদ্বেগ রয়েছে। আসলে সে দেশের একাধিক শহরে এই গ্রহণ দেখতে পাওয়া যাবে। এখানে গ্রহণের সময় সূর্যকে ৫ মিনিট দেখা যাবে না। এই অনন্য দৃশ্য দেখতে লাখ লাখ মানুষ মার্কিন যুক্তরাষ্ট্রে যেতে পারেন। একের পর এক সতর্কবার্তা জারি করেছে সরকার। উদাহরণস্বরূপ, চালকরা গাড়ি চালানোর সময় সূর্যগ্রহণ দেখতে পাবেন না। বড় সড়কে যানজট এড়াতে লোকজনকে আগে আসতে বলা হয়েছে। বন্ধ রাখা হয়েছে স্কুলও।

    পূর্ণগ্রাস সূর্যগ্রহণ- ভারতে অশুভ সময় কখন?

    এই গ্রহণের অশুভ সময় ভারতে ধরা হবে না। ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। তাই পুজো সংক্রান্ত কোনও নিয়ম নেই। আমেরিকায় সূতক আমল বৈধ হবে।

    কোথায় দেখা যাবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ:

    মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণে টেক্সাস থেকে উত্তর-পূর্বে মেইন পর্যন্ত মোট সূর্যগ্রহণ দৃশ্যমান হবে। মিয়ামিতে হবে আংশিক গ্রহণ। সূর্যের বৃত্তের ৪৬ শতাংশ দেখা যাবে না। এছাড়া টেক্সাস, আরাকানস, মিসৌরি, ইলিনস, কেন্টাকি, পেনসিলভেনিয়া, নিউইয়র্ক, ওহিও, ইন্ডিয়ানা প্রদেশে দেখা যাবে পূর্ণগ্রাস গ্রহণ। 
  • Link to this news (আজ তক)