• Sonam Wangchuk ends fast: ২১ দিনে অনশন ভাঙলেন ওয়াংচুক, মোদী-শাহকে কড়া বার্তা বাস্তবের ‘ব়্যাঞ্চো’র
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৭ মার্চ ২০২৪
  • Sonam Wangchuk Climate Activist:

    জলবায়ু কর্মী সোনম ওয়াংচুক গত ২১ দিন ধরে জল এবং লবণের উপর বেঁচে থাকার পর মঙ্গলবার লেহ-তে তাঁর অনশন শেষ করেছেন। ওয়াংচুক, যিনি ভঙ্গুর পরিবেশ এবং লাদাখের আদিবাসী সংস্কৃতির জন্য সুরক্ষা চেয়েছিলেন, একটি ভিডিও বার্তায় বলেছিলেন, “আমরা মোদীজি এবং অমিত শাহজিকে কেবল রাজনীতিবিদ হিসাবে ভাবতে চাই না, আমরা তাঁদের সম্পর্কে রাষ্ট্রনায়ক হিসাবে ভাবতে চাই। তবে এর জন্য তাদের কিছুটা চরিত্র এবং দূরদর্শিতা দেখাতে হবে।”

    ওয়াংচুক গত তিন সপ্তাহে খোলা আকাশের নিচে শুয়ে আছেন। তাঁর কারণে লেহ-তে শত শত লোকের সঙ্গে যোগ দিয়েছিলেন। তিনি জনগণকে “জাতির স্বার্থে এবার খুব সাবধানে তাঁদের ব্যালট শক্তি ব্যবহার করার” আহ্বান জানান।

    জম্মু ও কাশ্মীর রাজ্য থেকে আলাদা করে কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে গঠন করার পর থেকে লাদাখ গত চার বছরে বেশ কয়েকটি বিক্ষোভের সাক্ষী হয়েছে। লেহ এবং কার্গিল উভয় অঞ্চলের সদস্যদের নিয়ে একটি উচ্চ-ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করা হয়েছিল গত বছর স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে তাদের উদ্বেগগুলি নিয়ে আলোচনা করার জন্য, সংবিধানের ষষ্ঠ তফসিলে অন্তর্ভুক্ত সুরক্ষা, সেইসঙ্গে রাজনৈতিক প্রতিনিধিত্বের বিষয়গুলি নিয়ে। যাই হোক, ৪ মার্চ এই দুটি মূল ইস্যুতে এই আলোচনাগুলি ঐক্যমতে না পৌঁছনোয় এবং ওয়াংচুক ৬ মার্চ তাঁর অনশন শুরু করেছিলেন।

    ওয়াংচুকের অনশনকে কার্গিল ডেমোক্রেটিক অ্যালায়েন্স-সহ লাদাখের বিভিন্ন সামাজিক-রাজনৈতিক সংস্থা সমর্থন করেছে। কেডিএর সদস্যরাও কার্গিলে অনশন করছেন এবং মঙ্গলবার তাঁদের ধর্মঘট তৃতীয় দিনে প্রবেশ করেছে।

    আগের একটি ভিডিওতে, ওয়াংচুক বলেছিলেন যে তাঁর জলবায়ু উপবাস ভারত সরকারকে তাঁদের প্রতিশ্রুতি “হিমালয়ের ভঙ্গুর ভূমি রক্ষা ও সুরক্ষা এবং গণতন্ত্র পুনরুদ্ধার করার” কথা মনে করিয়ে দেওয়ার একটি সুযোগ।

    তিনি বলেন, এটি লাদাখের যাযাবর উপজাতিদের ভারত-চিন সীমান্তে চারণভূমি হারানোর প্রেক্ষাপটে ছিল। “একদিকে, তাঁরা ভারতীয় শিল্পপতিদের কাছে নিজেদের জমি হারাচ্ছেন… প্রায় ১,৫০,০০০ বর্গকিলোমিটার প্রধান চারণভূমি। এবং অন্যদিকে, তাঁরা চারণভূমি হারাচ্ছে চিনের কাছে, যেটি উত্তর থেকে আগ্রাসন করছে, যারা গত পাঁচ বছরে ভারতীয় ভূখণ্ডের বিশাল অংশ দখল করেছে।”

    তিনি ২৭ মার্চ সম্ভবত এই দখলের “অন-গ্রাউন্ড চেক” করার জন্য একটি সীমান্ত মার্চের আহ্বান জানিয়েছেন। “১০ হাজার লাদাখি মানুষ সীমান্তে মার্চ করবে,” তিনি তাঁর অনশনের চতুর্দশ দিনে বলেছিলেন।

    ওয়াংচুক যোগ করেন যে যাযাবর নেতারা, যাঁদের সঙ্গে তিনি মিছিল করবেন, “আমাদের দেখাবেন তাঁরা আগে কতদূর চরাতে যেতেন এবং এখন কোথায় থামতে হচ্ছে”।

    তবে, তাদের ভারত-চিন সীমান্তে মিছিল করার অনুমতি দেওয়া হবে কিনা তা এখনও স্পষ্ট নয়। মিছিলের অন্য সম্ভাব্য তারিখ ৭ এপ্রিল।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)