• মমতাকে নিয়ে দিলীপের 'অসংসদীয় কথা', কোন কোন শব্দ নেতারা ব্যবহার করলেই 'অপরাধ', তালিকা
    আজ তক | ২৭ মার্চ ২০২৪
  • পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পারিবারিক পটভূমি নিয়ে বিজেপি সাংসদ দিলীপ ঘোষের মন্তব্য বিতর্কের মুখে। মমতার দল তৃণমূল কংগ্রেস সাংসদের বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছে। এমনকি দিলীপকে কারণ দর্শানোর নোটিশও দিয়েছে তাঁর নিজের দল। নোটিশে বলা হয়েছে, ঘোষের মন্তব্য অশোভন ও অসংসদীয়। আনপার্লামেন্টারি- এই শব্দটি প্রায়ই শোনা এবং বলা হয়। এটা কি শুধু সংসদের সঙ্গে সম্পর্কিত? এই শ্রেণিতে রাখা হয় যা শব্দ? এখানে বুঝুন।

    কী বলেছেন দিলীপ ঘোষ?‌

    দিলীপ ঘোষ বলেন, 'দিদি গোয়ায় গিয়ে বলে গোয়ার মেয়ে, ত্রিপুরাতে বলে আমি ত্রিপুরার মেয়ে, বাপ তো ঠিক করুক। যার তার মেয়ে হওয়া ঠিক নয়।'

    শিবসেনার সঙ্গে যুক্ত হেমন্ত তুকারাম গডসে যখন ২০১৪ সালে নাসিক থেকে নির্বাচিত হয়ে সংসদে পৌঁছেছিলেন, তখন তিনি এক অদ্ভুত পরিস্থিতিতে পড়েন। তাঁর সারনেম ছিল অ-সংসদীয় ক্যাটাগরিতে। প্রকৃতপক্ষে, ১৯৫৬ সালে একটি বিলের ওপর বিতর্কের সময় একজন সাংসদ গান্ধীজির হত্যাকারী নাথুরাম গডসের কথা উল্লেখ করেছিলেন। সংসদের প্রিসাইডিং অফিসার ওই দিন অনুষ্ঠিত বিতর্ক থেকে এই পদবী বাদ দিয়েছিলেন। এছাড়াও এই শিরোনামটি অসংসদীয় শব্দের তালিকায় রাখা হয়েছিল।

    হেমন্ত তুকারাম গডসে আসার পরেও রাজ্যসভার প্রিসাইডিং অফিসার গডসে শব্দটি হাউসের কার্যক্রম থেকে সরিয়ে দেন। এরপর সাংসদ উভয় কক্ষে চিঠি দেন, যাতে সংসদবিরোধী শব্দের তালিকা থেকে তাঁর পদবি বাদ দেওয়ার অনুরোধ করা হয়, তাও গৃহীত হয়। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

    এটা একটা ঘটনা, কিন্তু এমন অনেক কথা বা কথা আছে, যা সংসদে বলা নিষেধ। সাংসদদের বাক স্বাধীনতা আছে, তবে তা কারও মর্যাদা বা অনুভূতিতে আঘাত না করে। শব্দের পাশাপাশি, প্রবাদ-প্রবচন সহ হাউসের কার্যধারা প্রতিদিন রেকর্ড করা হয়। প্রিজাইডিং অফিসারের অধিকার আছে সংসদীয় বিষয় বা শব্দ থেকে অপসারণ করার। এমপিরাও নিজেরা এই ধরনের শব্দ বাদ দিতে বলতে পারেন। এগুলো হিন্দি-ইংরেজি বা যে কোনও ভাষায় হতে পারে। এর মধ্যে প্রবাদ এবং বাগধারাও রয়েছে, যা কাউকে আঘাত করে। বা বিশেষ সংস্কৃতিতে যা খারাপ বলে বিবেচিত হয়।

    প্রথম তালিকাটি ১৯৯৯ সালে প্রকাশিত হয়েছিল

    লোকসভা সচিবালয় এটি সম্পর্কিত একটি পুস্তিকা বের করে। এটি ১৯৯৯ সালে প্রথমবারের মতো প্রকাশিত হয়েছিল। এতে পুরনো বিতর্ককে রেফারেন্স হিসেবে নেওয়া হয়েছে। এটা একধরনের নিয়ম, যা প্রত্যেক এমপির জানা উচিত। অসংসদীয় শব্দের তালিকা দুটি ভাগে বিভক্ত। প্রথম অংশে ইংরেজি শব্দ রয়েছে, দ্বিতীয় অংশে হিন্দি রয়েছে। অন্যান্য ভাষার শব্দ এবং অভিব্যক্তি ইংরেজিতেও উল্লেখ করা হয়েছে।

    এগুলি হল কিছু হিন্দি শব্দ

    যেমন জুমলাজীবী কোভিড স্প্রেডার, লজ্জাজনক, প্রতারণা, চমচাগিরি, স্নুপগেট, অত্যাচারী, শকুনি, নিরক্ষর, অনিয়মিত, অহংকারী, আউকাত ইত্যাদি, যা লোকসভা এবং রাজ্য উভয়ের বিতর্কে উচ্চারিত হয়নি। নাটক, মিথ্যাবাদী, প্রতারক, লুকোচুরি, বর্ণবাদীর মতো শব্দগুলোও এই ক্যাটাগরিতে রয়েছে।

    এই বাক্যগুলির ব্যবহারও নিষেধ

    যদি আমরা বাক্যাংশের কথা বলি, কালা দিবস, বাহারি সরকার, উল্টে চোর পুলিশকে ধমক দেয়, পা চাটা, কাউ, অনেক ঘাটের জল খাওয়া, কুমিরের কান্না, গুন্ডাদের সরকার, ঘাস খোসা, জুতা বেঁধে, চোর-চোর মাসতুতো ভাই ইত্যাদি।
  • Link to this news (আজ তক)