• সতর্কতা জারি, রাজ্যে আবহাওয়ার বিরাট বদল; ঝড়-শিলাবৃষ্টি
    আজ তক | ২৭ মার্চ ২০২৪
  • দেশজুড়ে আবহাওয়ার বড়সড় পরিবর্তন। আজ, বুধবার অর্থাৎ ২৭ মার্চ থেকে আবহাওয়ার পরিবর্তন হতে চলেছে। সতর্কতা জারি করা হয়েছে মৌসম ভবনের তরফে। জানানো হয়েছে, দেশের নানা রাজ্যের সঙ্গে পশ্চিমবঙ্গবাসীও আবহাওয়া বদলের সাক্ষী থাকবে। টানা চলবে শিলাবৃষ্টি ও ঝড়। আগামী ৪ দিন এই সতর্কতা জারি করা হয়েছে। 

    মৌসম ভবন জানিয়েছে, আগামী পাঁচ দিন দেশের অধিকাংশ রাজ্যে বিশেষ করে পাহাড়ি এলাকায় বজ্রপাত ও তুষারপাত হতে পারে। এছাড়াও ২৯ মার্চ আর একটি ওয়েস্টার্ন ডিস্টার্বেন্স আসছে, যা বৃষ্টির কার্যক্রমে তীব্রতা আনবে।

    মৌসম ভবনের মতে, ২৭ মার্চ দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হতে পারে ১৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি রেকর্ড হতে পারে। বজ্রসহ হালকা বৃষ্টিও হতে পারে। আবহাওয়া দফতরের মতে, দিল্লিতে ২৮ এবং ২৮ মার্চও বৃষ্টিপাত চলবে। ৩০ মার্চ দিল্লিতে একটি ভারী থেকে অতি বৃষ্টি হতে পারে। আবহাওয়া দফতরের মতে, ২৭ মার্চ জম্মু-কাশ্মীর, লাদাখ, গিলগিট বাল্টিস্তান, মুজাফফরাবাদে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং শিলাবৃষ্টি দেখা যাবে। একই সঙ্গে হিমাচল প্রদেশ, উপ-হিমালয় পশ্চিমবঙ্গ, সিকিম, অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরার প্রত্যন্ত অঞ্চলে বৃষ্টি ও শিলাবৃষ্টিও হতে পারে। 

    আবার ২৮ মার্চ হিমাচল প্রদেশে প্রবল বাতাসের সঙ্গে বজ্রঝড় ও শিলাবৃষ্টি দেখা যাবে। সেই সঙ্গে পঞ্জাব এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে প্রবল বাতাসের সঙ্গে বজ্রপাতের সম্ভাবনা দেখা যাবে। জম্মু ও কাশ্মীর, লাদাখ, গিলগিট বাল্টিস্তান, মুজাফফরাবাদ, হরিয়ানা এবং চণ্ডীগড়ের প্রত্যন্ত অঞ্চলে বজ্রপাতের সঙ্গে হালকা বৃষ্টি হবে। 

    ২৯ মার্চ এই অঞ্চলে আবহাওয়ার পরিবর্তন হবে। আবহাওয়া দফতরের মতে, সেদিন হিমাচল প্রদেশে বজ্রসহ বৃষ্টি এবং শিলাবৃষ্টির মতো কার্যকলাপ দেখা যাবে। এর পাশাপাশি উত্তরাখণ্ডে বজ্রপাতের সঙ্গে শিলাবৃষ্টিও দেখা যায়। পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, পশ্চিম উত্তর প্রদেশ, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, জম্মু ও কাশ্মীর, লাদাখ, রাজস্থানের কিছু এলাকায় বজ্রপাতের সাথে বৃষ্টির কার্যকলাপ দেখা যায়। 

    ৩০ মার্চ উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তর প্রদেশ, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে প্রবল বাতাসের সঙ্গে বৃষ্টি হতে পারে৷ একই সঙ্গে উত্তরাখণ্ডের কিছু এলাকায় শিলাবৃষ্টিও দেখা যায়। আবহাওয়া দফতরের মতে, জম্মু ও কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, অরুণাচল প্রদেশে ভারী বৃষ্টি ও তুষারপাতের কার্যকলাপ দেখা যেতে পারে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে প্রবল বাতাসের সাথে বজ্রপাত এবং বৃষ্টির কার্যকলাপ দেখা যায়। আবহাওয়া দফতরের মতে, আসাম ও মেঘালয়ে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। একই সময়ে, জম্মু ও কাশ্মীর, লাদাখ এবং অরুণাচল প্রদেশে ভারী বৃষ্টি এবং তুষারপাতের কার্যকলাপ দেখা যাবে।
  • Link to this news (আজ তক)