• ?রুট বার্স্ট?-এর জেরে হাওড়া স্টেশনের ৬টি প্লাটফর্মে ব্যাহত ট্রেন পরিষেবা
    দৈনিক স্টেটসম্যান | ২৭ মার্চ ২০২৪
  • কলকাতা, ২৭ মার্চ: হাওড়া স্টেশনে ‘রুট বার্স্ট’-এর ঘটনায় ১ থেকে ৬ নম্বর প্লাটফর্মে রেল পরিষেবা সাময়িকভাবে ব্যাহত। আজ, বুধবার ভোর ৫টা নাগাদ ইন্টারলকিং সিস্টেমে বড়সড় ত্রুটির জেরে ব্যাহত হয়েছে এই পরিষেবা।
    জানা গিয়েছে, কাটিহার-হাওড়া এক্সপ্রেসের খালি রেক হাওড়া স্টেশনের ৬ নম্বর প্লাটফর্ম থেকে ঝিল সাইডে ফেরার সময় ৯০ নম্বর পয়েন্টের কাছে ?রুট বার্স্ট? করে। অর্থাৎ লাইন থেকে বেরিয়ে আসে। এদিন সকালে হাওড়া স্টেশনের এক থেকে ছয় নম্বর প্লাটফর্ম যাওয়ার সব ট্র্যাকগুলি রুদ্ধ হয়ে যায়। এরফলে এক থেকে ছয় নম্বর প্ল্যাটফর্মে প্রায় ২২টি ট্রেন বাতিল করতে হয়। এই ঘটনার পর পরিস্থিতি স্বাভাবিক করতে দ্রুত কাজে নেমে পড়েন রেল কর্মীরা। ঘটনার ঘন্টা দুয়েকের মধ্যে ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্মে পৌঁছনোর ট্র্যাকগুলি থেকে লাইনচ্যুত কাটিহার এক্সপ্রেসের রেকগুলি সরিয়ে ফেলা হয়। সাড়ে সাতটা নাগাদ রেল পরিষেবা ফের স্বাভাবিক হয়ে যায়।
    রেল সূত্রের খবর, ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের মাধ্যমে কাটিহার এক্সপ্রেসকে ঝিল সাইডিংয়ে যাওয়ার জন্য একটি নির্দিষ্ট রুট তৈরি করে দেওয়া হলেও রেকটি যাওয়ার সময় প্রত্যাশা মতো ট্র্যাক পরিবর্তন হয়নি। ফলে ঝিল সাইডিংয়ের রুট ছেড়ে ট্রেনটি বেরিয়ে এসে অন্য লাইনে ঢুকে পড়তেই ১ থেকে ৬ নম্বর প্লাটফর্ম অবরুদ্ধ হয়ে পড়ে। ঘটনার প্রকৃত কারণ জানতে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানা গিয়েছে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)