• কমিশনের সাইটেই মিলবে বাহিনীর রুট মার্চের তথ্য, ?ভয়হীন? ভোটের লক্ষে নয়া পদক্ষেপ
    প্রতিদিন | ২৭ মার্চ ২০২৪
  • সুদীপ রায়চৌধুরী: রাজ্যে ১৫০ কোম্পানি কেন্দ্রীয় আধাসেনা বাহিনী পথে নামলেও তাদের ব‌্যবহার নিয়ে অভিযোগে সরব বিরোধীরা। আর তা কানে যেতেই দ্রুত পদক্ষেপ নিল নির্বাচন কমিশন। কমিশনের সিদ্ধান্ত, এখন থেকে কেন্দ্রীয় বাহিনীর রুটমার্চ সংক্রান্ত তথ্য ওয়েবসাইটের মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে। আগামী ২৯ মার্চ থেকে কোথায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে ও কোন পথে তারা রুট মার্চ করছে, তা ঘরে বসেই জানা যাবে বলে কমিশন সূত্রে খবর। স্বচ্ছতার স্বার্থে বাহিনীর গতিবিধি সর্বসাধারণের গোচরে আনার ব‌্যবস্থা করা হল বলে দাবি কমিশনের।

    ভয়হীন ভোট করতে দেশের সর্বত্রই কেন্দ্রীয় আধাসেনা বাহিনীর রুট মার্চ করানো হয়। কিন্তু আইনশৃঙ্খলার দায়িত্ব রাজ‌্য সরকারের হওয়ায় গোল বাঁধে সেই বাহিনীকে কোথায় মোতায়েন করা হবে বা কোন পথে রুট মার্চ করানো হবে, তা নিয়ে। বিরোধীদের অভিযোগ, শাসক দলের নির্দেশে কেন্দ্রীয় বাহিনীকে থানাতেই বসিয়ে রাখা হয়। এই অস্বচ্ছতা কাটাতেই কেন্দ্রীয় বাহিনী এবং রুটমার্চ সংক্রান্ত যাবতীয় তথ্য ওয়েবসাইটের মাধ্যমে ভোটার এবং রাজনৈতিক দলগুলোর কাছে পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

    কমিশন জানিয়েছে, আগামী ২৯ মার্চ থেকে কেন্দ্রীয় বাহিনীর রুটমার্চ সংক্রান্ত যাবতীয় তথ্য কমিশনকে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। সেই তথ্য রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরের ওয়েবসাইট ceowestbengal.nic.in-এ ‘রুটমার্চ’ নামে লিংকে ক্লিক করলেই কেন্দ্রীয় বাহিনীর রুটমার্চ সম্পর্কে জানা যাবে। যদি কোনও ব্যক্তি বা দল মনে করে যে, কেন্দ্রীয় বাহিনীকে সঠি্ক ভাবে রাজ্য পুলিশ ব‌্যবহার করাচ্ছে না, তবে জেলার নির্বাচনী আধিকারিক অর্থাৎ জেলাশাসককে সে বিষয়ে সরাসরি অভিযোগ জানানো যাবে। তার ভিত্তিতে পদক্ষেপও করা হবে।
  • Link to this news (প্রতিদিন)