• ভোটের মুখে নারদকাণ্ডে ফের ম্যাথু স্যামুয়েলকে হাজিরার নির্দেশ দিল CBI
    প্রতিদিন | ২৭ মার্চ ২০২৪
  • অর্ণব আইচ: ভোটের মুখে ফের নারদকাণ্ডে সক্রিয় সিবিআই। ফের ম্যাথু স্যামুয়েলকে তলব করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আগামী ৪ এপ্রিল হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর।

    নারদ মামলার (Narada Case) তদন্তে দীর্ঘদিন কোনও অগ্রগতি নেই। নিয়োগ দুর্নীতি, গরু পাচারের মতো কাণ্ডের তদন্তে ব্যস্ত ছিল সিবিআই। নারদ নিয়ে সাম্প্রতিক অতীতে শাসক-বিরোধী দুই শিবিরকেই একে অপরের বিরুদ্ধে তোপ দাগতে দেখা গিয়েছে। এসবের মধ্যেই একপ্রকার হঠাৎ সক্রিয় সিবিআই। ফের ম্যাথু স্যামুয়েলকে তলব করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। একাধিক ইস্যুতে ম্যাথুকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে।

    উল্লেখ্য, ২০১৬ বিধানসভা নির্বাচনের আগে আগে নারদ স্টিং অপারেশনের ভিডিও প্রকাশ্যে আসায় রাজ্য রাজনীতিতে তোলপাড় পড়ে যায়। সেই ভিডিওতে রাজ্যের তৎকালীন মন্ত্রী-প্রাক্তন আইপিএস অনেককেই দেখা গিয়েছিল প্রকাশ্যে টাকা নিতে। সেই তালিকায় অনেকেই ছিলেন, যাঁরা এখন বিজেপিতে। এর মধ্যে নাম রয়েছে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীরও (Suvendu Adhikari)।

    সিবিআই সূত্রে খবর, ওই অপারেশনে ব্যবহৃত লক্ষ লক্ষ টাকা কোথা থেকে এসেছিল তা নিয়ে ধন্দ তৈরি হয়েছে। এই নিয়ে ম্যাথুকে আগে কয়েক দফা প্রশ্ন করেছিলেন তদন্তকারীরা। সিবিআইয়ের দাবি ম্যাথু তাদের জানিয়েছিলেন কেডি সিংয়ের (KD Singh) সংস্থাই তাঁকে টাকা দিয়েছিল। সিবিআই তা যাচাই করতে কেডি সিংয়ের সংস্থাকে নোটিস পাঠায়। জানতে চাওয়া হয় কত টাকা দেওয়া হয়েছিল ম্যাথুকে। কিন্তু কেডি সিংয়ের সংস্থা জানায়, ওই টাকা তারা দেয়নি। তারপর থেকে ম্যাথুকে জিজ্ঞাসাবাদের লক্ষ্যে এর আগেও একাধিক নোটিস পাঠিয়েছে সিবিআই। ওই নোটিস পাওয়ার পরই সিবিআইকে জবাব দিয়ে দিয়েছেন ম্যাথু। তিনি জানিয়েছেন, এর আগেও একাধিকবার হাজিরা দিয়েছেন।
  • Link to this news (প্রতিদিন)