• শেয়ার কেনা-বেচার নিয়মে বড় বদল, লগ্নিকারীদের বিরাট সুবিধা আজ থেকেই, জরুরি তথ্য
    আজ তক | ২৮ মার্চ ২০২৪
  • আপনি যদি শেয়ার বাজারে বিনিয়োগ করেন, তাহলে এই খবরটি আপনার জন্য বিশেষ। আজ থেকে শেয়ার বাজারে শেয়ার কেনা-বেচায় নতুন ব্যবস্থা চালু হতে যাচ্ছে। হ্যাঁ, আমরা T+0 নিষ্পত্তির কথা বলছি, অর্থাৎ এখানে আপনি শেয়ার বিক্রি করেছেন এবং সেখানে একই দিনে আপনার অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করা হবে। বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) কোম্পানিগুলির একটি তালিকাও প্রকাশ করেছে যেখানে এই সিস্টেমটি ২৮ মার্চ থেকে কার্যকর করা হবে।

    চিনের পর ভারত হবে দ্বিতীয় দেশ

    বর্তমানে, T+1 (ট্রেডিং + ওয়ান ডে) সেটেলমেন্ট সিস্টেম ভারতীয় স্টক মার্কেটে প্রয়োগ করা হয়, যেখানে বিশ্বের বেশিরভাগ স্টক মার্কেটে ডিলগুলি T+2 সিস্টেমে নিষ্পত্তি করা হয়। চিনের পর ভারতই হবে দ্বিতীয় দেশ যারা T+0 ব্যবস্থা চালু করবে। এটি উল্লেখযোগ্য যে SEBI চেয়ারপার্সন মাধবী পুরি বুচ সম্প্রতি বলেছিলেন যে শেয়ার কেনা-বেচার জন্য দ্রুত চুক্তি নিষ্পত্তির ব্যবস্থা ২০২৫ সালের মার্চ থেকে কার্যকর করা হবে।

    সিস্টেমটি দুই ধাপে বাস্তবায়িত হবে

    এর আগে, বাজার নিয়ন্ত্রক SEBI দ্বারা এই বিষয়ে তথ্য ভাগ করা হয়েছিল এবং বলা হয়েছিল যে এই সিস্টেমটি দুটি পর্যায়ে স্টক মার্কেটে প্রয়োগ করা হবে। প্রথম পর্যায়ে, T+0 সেটেলমেন্ট সিস্টেম দুপুর দেড়টা টা পর্যন্ত ট্রেডের জন্য শুরু হবে, যেখানে টাকা এবং শেয়ার নিষ্পত্তির প্রক্রিয়া বিকাল সাড়ে ৪টের মধ্যে শেষ হবে। দ্বিতীয় পর্যায়ে, বিকল্প দ্রুত নিষ্পত্তির বিকল্প পাওয়া যাবে, যেটিতে তহবিল এবং সিকিউরিটিজ উভয়ের ট্রেড টু ট্রেড সেটেলমেন্ট করা হবে।

    এই ২৫টি স্টক বিএসই-এর তালিকায় রয়েছে। T+0 সেটেলমেন্ট সিস্টেম বর্তমানে শেয়ার মার্কেটে ঐচ্ছিক ভিত্তিতে প্রয়োগ করা হচ্ছে। এ জন্য বিএসই প্রাথমিকভাবে ২৫টি কোম্পানির শেয়ারের তালিকা প্রকাশ করেছে। আমরা যদি এর মধ্যে অন্তর্ভুক্ত স্টকগুলি দেখি ...

    অম্বুজা সিমেন্টস, অশোক লেল্যান্ড, বাজাজ অটো, ব্যাঙ্ক অফ বরোদা, ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন, বিরলাসফট, সিপলা, কফর্জ, ডিভিস ল্যাবরেটরিজ, হিন্ডালকো ইন্ডাস্ট্রিজ, ইন্ডিয়ান হোটেলস কোম্পানি, জেএসডব্লু স্টিল, এলআইসি হাউজিং ফাইনান্স, এলটিআই মাইন্ডট্রি, এমআরএফ, নেসলে ইন্ডিয়া, এনএমডিসি, ওএনজিসি, পেট্রোনেট এলএনজি,সম্বর্ধন মাদারসন ইন্টারন্যাশনাল, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, টাটা কমিউনিকেশনস, ট্রেন্ট, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, বেদান্ত মার্কেট।

    স্টক মার্কেটে লেনদেনের পদ্ধতিতে পরিবর্তনের আগে, লেনদেনের দিনে অর্থাৎ বুধবার শেয়ারবাজারে ব্যাপক প্রবৃদ্ধি হয়েছিল। BSE এর ৩০-শেয়ার সেনসেক্স ৫২৬.০২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৭২,৯৯৬.৩১ এ বন্ধ হয়েছে। যেখানে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (এনএসই) নিফটি সূচক ১১৯ পয়েন্ট বৃদ্ধির সঙ্গে ২২,১২৩.৬৫ স্তরে বন্ধ হয়েছে।

    এভাবে বুঝুন T+0 সেটেলমেন্ট কী?

    ১৫ মার্চ, SEBI টি প্লাস জিরো সেটেলমেন্টের বিটা সংস্করণ অনুমোদন করেছিল, যা ২৮ মার্চ থেকে কার্যকর করা হবে। এই নতুন নিয়ম অনুযায়ী, আপনি যদি কোনও শেয়ার ক্রয় বা বিক্রি করেন, সেই দিনই আপনার ডিম্যাট অ্যাকাউন্টে টাকা চলে আসবে। এর জন্য আপনাকে আগামী দিনের জন্য অপেক্ষা করতে হবে না।
  • Link to this news (আজ তক)