• 'আমার কাছে ভোটে লড়ার টাকা নেই,' বড় দাবি অর্থমন্ত্রী নির্মলার, কেন?
    আজ তক | ২৮ মার্চ ২০২৪
  • FM Nirmala Sitharaman: আসন্ন লোকসভা নির্বাচনের তারকা প্রচারকের তালিকায় আছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে কোনও আসন থেকে ভোটে লড়ছেন না। এই সিদ্ধান্ত কেন? তার উত্তর দিলেন অর্থমন্ত্রী। এর পিছনে কারণ হিসেবে তাঁর ব্যাখ্যা, লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য পর্যাপ্ত অর্থ তাঁর কাছে নেই। তিনি এ-ও বলেন, বিজেপি সভাপতি জেপি নাড্ডা তাঁকে অন্ধ্র প্রদেশ বা তামিলনাড়ু থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার বিকল্প দিয়েছিলেন। তবে সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। 

    বুধবার এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকারে অর্থমন্ত্রী বলেন, "এক সপ্তাহ বা দশ দিন চিন্তা করার পরে, আমি উত্তর দিয়েছিলাম ... সম্ভবত না। আমার কাছে নির্বাচন করার মতো অর্থ নেই, তা অন্ধ্রপ্রদেশ হোক বা তামিলনাড়ু। তাহলে বিভিন্ন রকমের প্রশ্ন উঠবে... আপনি কি এই সম্প্রদায়ের নাকি সেই ধর্মের? আমি বললাম না, আমি মনে করি না যে আমি এটি করতে সক্ষম।"

    ভোটে লড়ার ফান্ড নেই কেন? প্রসঙ্গে...
    তিনি বলেন, "আমি খুবই কৃতজ্ঞ যে তাঁরা আমার আবেদন গ্রহণ করেছে... তাই আমি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছি না।" তাঁকে যখন প্রশ্ন করা হয় কেন দেশের অর্থমন্ত্রীর কাছে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য পর্যাপ্ত তহবিল নেই? তিনি বলেন, ভারতের একত্রিত তহবিল তাঁর ব্যক্তিগত তহবিল নয়। বলেন, "দেশের টাকা আমার নয়। আমার বেতন, উপার্জন, সঞ্চয় আমার নিজস্ব, সেটা দেশের অর্থ নয়।"

    আমি প্রার্থীদের হয়ে প্রচার করব: সীতারামন
    কেন্দ্রের শাসক দল বিজেপি আসন্ন লোকসভা নির্বাচনে রাজ্যসভার বেশ কয়েকজন সদস্যকে প্রার্থী করেছে। এর মধ্যে রয়েছেন পীযূষ গোয়েল, ভূপেন্দ্র যাদব, রাজীব চন্দ্রশেখর, মনসুখ মান্ডভিয়া এবং জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। সীতারামন কর্ণাটকের রাজ্যসভার সদস্য। অন্য প্রার্থীদের পক্ষে প্রচার চালাবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। বলেন, "আমি অনেক মিডিয়া প্রোগ্রামে অংশ নেব এবং প্রার্থীদের সঙ্গে থাকব, যেমন আগামী কাল আমি রাজীব চন্দ্রশেখরের প্রচারে যাব। আমি প্রচারেই থাকব।"

    মাত্র কয়েকদিন আগে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, নির্বাচনী বন্ড নিয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানাতে গিয়ে এটি ভাল ব্যবস্থা বলে দাবি করেছিলেন। ইন্ডিয়া টুডে কনক্লেভে যখন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে প্রশ্ন করা হয়েছিল, তিনি বলেছিলেন, 'নির্বাচনী বন্ড নিখুঁত নাও হতে পারে তবে এটি আগের সিস্টেমের চেয়ে ভাল। এর আগে যে ব্যবস্থা ছিল তা এর থেকে ভালো ছিল না। যদিও এটি আগের সিস্টেমের চেয়ে ভালো। দলের অ্যাকাউন্ট থেকে অন্তত টাকা আসছে, তার তথ্য পাওয়া যাচ্ছে।'

    অর্থনীতি নিয়ে কথা বলতে গিয়ে নির্মলা সীতারামন বলেন, দেশের অর্থনীতি দ্রুত গতিতে বাড়ছে। যেখানে বিশ্ব অর্থনীতির ওপর চাপ রয়েছে। অন্যদিকে ভারতের প্রবৃদ্ধি ভালো দেখা যাচ্ছে। বিপুল সংখ্যক বিদেশী বিনিয়োগকারী ভারতে বিনিয়োগ করতে ইচ্ছুক।
  • Link to this news (আজ তক)