• বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি ২০ জেলায়, গরমও বাড়বে, আবহাওয়ার বড় আপডেট
    Aajtak | ২৮ মার্চ ২০২৪
  • সকাল থেকেই চড়া রোদ। বেলা গড়াতে একেবারে গলদঘর্ম অবস্থা। তবে বিকেল বা সন্ধের পর কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় আবহাওয়া বদলাতে পারে। বিকেলের পর রাজ্যের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। অন্য দিকে, চলতি মাসের শেষের দিকে রাজ্যে আরও তাপমাত্রা বৃদ্ধি পাবে। ফলে গরম বাড়বে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২ দিনে রাজ্যের জেলাগুলিতে তাপমাত্রা বাড়বে। 

    বৃষ্টির পূর্বাভাস
     
    হাওয়া অফিস জানিয়েছে, আজ বিকেল বা সন্ধের পর কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, নদিয়া, মুর্শিদাবাদ, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূমে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ এবং শনিবার দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। অন্য দিকে, আজ উত্তরবঙ্গের সব জেলায় বৃষ্টি হতে পারে। ১ এপ্রিল পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে কোথাও কোথাও হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। 

    কলকাতায় কত তাপমাত্রা?

    হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছে। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৬.৮ ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ এবং ন্যূনতম ৫৪ শতাংশ। 

    কেমন থাকবে আবহাওয়া?

    আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ২ দিনে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে  ২-৩ ডিগ্রি করে তাপমাত্রা বৃদ্ধি পাবে।  উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী ২ দিনে  ২-৩ ডিগ্রি করে পারদ বাড়বে। ফলে গরম বাড়বে। 

    কোথায় কত তাপমাত্রা?

    দার্জিলিঙে সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ১২.২ ডিগ্রি সেলসিয়াসে। কোচবিহারে তাপমাত্রা ২৭. ৫  ডিগ্রি।  মালদায় সর্বোচ্চ তাপমাত্রা ৩১  ডিগ্রি। জলপাইগুড়ির সর্বোচ্চ তাপমাত্রা ২৬.৮  ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গের মধ্যে পুরুলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৮ ডিগ্রিতে। বাঁকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৮ ডিগ্রি। ক্যানিংয়ে তাপমাত্রা ছুঁয়েছে ৩৪ ডিগ্রিতে। দিঘার সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৯ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমানের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪  ডিগ্রি। কাঁথির সর্বোচ্চ তাপমাত্রা ৩০.২ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনিকেতনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস। 
     
  • Link to this news (Aajtak)