•  কেজরিকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরানোর দাবিতে দায়ের হওয়া মামলা খারিজ আদালতের 
    দৈনিক স্টেটসম্যান | ২৮ মার্চ ২০২৪
  • দিল্লি, ২৮ মার্চ ? মুখ্যমন্ত্রী পদ থেকে তাঁকে সরানোর দাবিতে দায়ের হওয়া জনস্বার্থ মামলা খারিজ করে দিল দিল্লি হাই কোর্ট। ফলে কিছুটা স্বস্তি পেলেন অরবিন্দ কেজরিওয়াল। আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়ার পর কেজরিওয়ালকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানোর আবেদন জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়। বৃহস্পতিবার সেই মামলা খারিজ করে দিয়েছে আদালত। আদালতের বক্তব্য, কেউ মুখ্যমন্ত্রী পদে থাকবেন কিনা, সেটা আদালতের বিচার্য নয়। সেটা প্রশাসনেরই অন্য অংশ ঠিক করবে।
    এদিন দিল্লি হাইকোর্টের অস্থায়ী প্রধান বিচারপতি মনমোহন এবং বিচারপতি মনমিত প্রিতম সিং অরোরার বেঞ্চ বলে, এটা প্রশাসনিক, রাজনৈতিক এবং রাষ্ট্রপতির বিচার্য বিষয়। এক্ষেত্রে বিচারবিভাগীয় হস্তক্ষেপের সুযোগ নেই। আদালত আরও বলেছে, আমরা আজকের খবরের কাগজে পড়েছি যে লেফটেন্যান্ট গভর্নর বিষয়টি খতিয়ে দেখছেন। এরপর বিষয়টি রাষ্ট্রপতির কাছে যাবে। সবটাই অন্য বিষয়। আমরা কেন কোনও নির্দেশ দিতে যাব!
    আদালত আরও জানিয়ে দেয়, মুখ্যমন্ত্রী পদে কাজ চালানোর বিষয়ে কোনও আইনি বিধিনিষেধ নেই। যদি কোথাও সাংবিধানিক গাফিলতি ঘটে তা দেখার জন্য রাষ্ট্রপতি-রাজ্যপালরা আছেন। আদালত কোনও রাজনৈতিক কার্যকলাপে নাক গলাতে চায় না। এর জন্য রাজনৈতিক দলগুলি রয়েছে। তারা জনতার রায় জানতে চাইবে। এটা আমাদের কাজ নয়। তাই আমরা এই আর্জি খারিজ করে দিচ্ছি।
    কেজরিকে গ্রেফতারের পর থেকেই আপ দাবি করে আসছিল জেল থেকেই সরকার চালাবেন মুখ্যমন্ত্রী। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। তাতে বলা হয়, দিল্লির আবগারি দুর্নীতি মামলায় কেন্দ্রীয় সংস্থার গ্রেফতারির পর মুখ্যমন্ত্রী পদে কাজ করার মর্যাদা হারিয়েছেন কেজরিওয়াল। কিন্তু, এদিন সেই আবেদন খারিজ করে দেয় আদালত। 
    দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে বৃহস্পতিবার দিল্লির রাউস অ্যাভেনিউ কোর্টে হাজির করানো হয়।এর আগে কেজরীকে সাত দিনের ইডি হেফাজতের নির্দেশ দিয়েছিল দিল্লির আদালত। তার মেয়াদ শেষ হয়েছে বৃহস্পতিবার। তাঁকে আবার আদালতে হাজির করানো হয়।  আদালতে যাওয়ার পথে সংবাদমাধ্যমে কেজরি জানান, তাঁর গ্রেফতারি আসলে ‘রাজনৈতিক ষড়যন্ত্র’। মানুষ ঠিক এর জবাব দেবে।’’ আদালতে কেজরীর সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী সুনীতা। অতিশী, গোপাল রাই, সৌরভ ভরদ্বাজের মতো আপ নেতারাও  আদালতে ছিলেন।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)