• নির্বাচনী প্রচারে শিশুদের ব্যবহার, বিধিভঙ্গের অভিযোগে জুনের বিরুদ্ধে কমিশনে BJP
    হিন্দুস্তান টাইমস | ২৮ মার্চ ২০২৪
  • এবার নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগ উঠল মেদিনীপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী জুন মালিয়ার বিরুদ্ধে। অভিযোগ, তিনি লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রী, সবুজ সাথীর মতো সরকারি প্রকল্পের ট্যাবলোতে নির্বাচনী প্রচারে শিশুদের ব্যবহার করেছেন। বিরোধীদের অভিযোগ, এভাবে নির্বাচনী প্রচারের কাজের জন্য এভাবে শিশুদের ব্যবহার বা সরকারি প্রকল্পের বিজ্ঞাপনকে ব্যব্যহার করা যায় না। তৃণমূল প্রার্থীর বিরুদ্ধে এমন অভিযোগ তুলে নির্বাচন কমিশনের দ্বারস্থ হল বিজেপি।

    জানা গিয়েছে, জুন মালিয়া বুধবার মেদিনীপুর শহরে পৌঁছে প্রথমে বড়তলা কালীমন্দিরে পুজো দেন। এরপর তিনি প্রচারে বের হন। সেই সময় জুন মালিয়ার প্রচারে অংশ নেয় এই ট্যাবলো। একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, এই ট্যাবলোতে সরকারি প্রকল্প যেমন তিনি লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রী, সবুজ সাথীর প্ল্যাকার্ড রয়েছে। আর তাতে রয়েছে ৩ শিশু। এরমধ্যে একজন শিশু স্কুলের পোশাক পরে আছে। তাতেই জুন মালিয়ার বিরুদ্ধে নির্বাচনী আদর্শ আচরণ বিধি ভঙ্গের অভিযোগ উঠেছে। এনিয়ে তীব্র সমালোচনা করেছে স্থানীয় বিজেপি নেতৃত্ব। 

    এ বিষয়ে মেদিনীপুরের এক বিজেপি নেতা জুন মালিয়ার নিন্দা করে বলেন, ‘এটা নির্লজ্জতম ঘটনা। কারণ যে ট্যাবলো ব্যবহার করা হয়েছে তাতে সরকারি প্রকল্পের  বিজ্ঞাপন দিয়ে সেখানে শিশুদের ব্যবহার করা হয়েছে। এতে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘিত হয়েছে।’ তিনি জুন মালিয়ার বিরুদ্দে ব্যবস্থা নেওয়ার জন্য নির্বাচন কমিশনের কাছে আবেদন জানিয়েছেন। 

    তিনি বলেন, ‘তৃণমূল নেতা সৌমেন খান বাচ্চাদের ব্যবহার করে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘিত করছেন এটা নিন্দনীয় ঘটনা।’ ওই বিজেপি নেতা জানান, তিনি মুখ্য নির্বাচনী আধিকারিককে মেল করে অভিযোগ জানানোর পাশাপাশি জেলা শাসককেও অভিযোগ জানিয়ে ব্যবস্থা গ্রহণের জন্য আবেদন জানিয়েছেন। তিনি জানান, যেভাবে লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রী, সবুজ সাথী প্রভৃতি সরকারি প্রকল্পের বিজ্ঞাপন দিয়ে শিশুদের ব্যবহার করা হয়েছে তা অত্যন্ত নিন্দনীয়। বিজেপির দাবি, এতে কোনও লাভ হবে না। জুন মালিয়া ২ লক্ষ ভোটে হারবেন।  

    যদিও এবিষয়ে কিছুই জানা নেই বলেই দাবি করেছেন জুন মালিয়া। এ নিয়ে জুন মালিয়াকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘এই বিষয়ে আমার কিছু জানা নেই। কিছুক্ষণ আগেই আমি এসেছি। তবে এরকম করা হয়ে থাকলে দলের মহিলা কর্মীদেরকে অনুরোধ করবো এইগুলি শিশুদের হাত থেকে সেগুলি তুলে নেওয়ার জন্য।’

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)