• প্রচারে ব্যস্ত, ইডির ডাকে সাড়া দিয়ে দিল্লি যাচ্ছেন না মহুয়া মৈত্র
    হিন্দুস্তান টাইমস | ২৮ মার্চ ২০২৪
  • ইডির তলবে দিল্লি যাচ্ছেন না কৃষ্ণনগরের তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্র। কারণ হিসাবে তিনি জানিয়েছেন, প্রচারে ব্যস্ত থাকার জন্যই এই সিদ্ধান্ত। কালীগঞ্জে প্রচার কর্মসূচি রয়েছে তাঁর। সে কারণে তিনি যাচ্ছেন না।

    বৃহস্পতিবার এক টিভি চ্যানেলের প্রশ্নের উত্তরে মহুয়া বলেন, 'এখন ৯টা ৪০ বাজে। আমি কৃষ্ণনগরের বাড়ি থেকে বেরোচ্ছি। আমার আজকের প্রোগ্রাম কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রের অধীনে কালীগঞ্জ বিধানসভায়। সেখানে নয়াচর গ্রামে আমার প্রচারের প্রোগ্রাম রয়েছে।'

    বিদেশি মুদ্রা নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের একটি মামলায় বুধবার মহুয়াকে তলব করেছে তারা। বৃহস্পতিবার দিল্লিতে ইডির সদর দফতরে মহুয়াকে হাজিরা দিতে বলা হয়। এর আগেও এই মামলায় কৃষ্ণনগরের বহিষ্কৃত তৃণমৃল সাংসদকে তলব করেছিল ইডি। কিন্তু সেবারও তিনি হাজিরা এড়ান। একই মামলায় ব্যবসায়ী দর্শন হীরানন্দানিকেও বৃহস্পতিবার তলব করেছিল ইডি।

    'টাকার বিনিময়ে প্রশ্ন' মামলায় তাঁর বিরুদ্ধে সিবিআই তদন্ত করছে। সেই তদন্তের সূত্রেই গত শনিবার দিন তাঁর আলিপুরের বাড়ি, কৃষ্ণনগরে তাঁর দফতর এবং করিমপুরে বাড়িতে তল্লাশিতে যায় সিবিআই।

    ইডি সূত্রে খবর, বিদেশি মুদ্রা নিয়ন্ত্রণ আইনেও মহুয়ার বিরুদ্ধে একটি মামলা হয়েছে। একটি এনআরই অ্যাকাউন্টের লেনদেনও তাঁদের নজরে রয়েছে মহুয়া এবং দর্শন। সেই সংক্রান্ত বিষয়েই জিজ্ঞাসাবাদ করতে দুজনকে ডাকা হয়েছে।

    'টাকার বিনিময়ে প্রশ্ন' কাণ্ডেই গত ডিসেম্বরে লোকসভার সাংসদ পদ থেকে বহিষ্কার করা হয় মহুয়াকে। মহুয়াকে বহিষ্কারের সুপারিশ করে লোকসভার এথিক্স কমিটি। সংসদে ৪৯৫ পৃষ্ঠার রিপোর্ট জমা দেয়। বহিষ্কারের পর মহুয়া জানিয়েছিলেন, এই ঘটনার শেষ দেখে ছাড়বেন তিনি। এই বহিষ্কারের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। সেখানে এখনও মামলাটি বিচারাধীন।

    এ সব সত্ত্বেও দল তাঁর উপর আস্থা রাখে। তাঁকে লোকসভা নির্বাচনে ফের কৃষ্ণনগর থেকে প্রার্থী করে। তারই প্রচার চলছে জোর কদমে। সেই প্রচারে ব্যস্ত থাকার জন্য দিল্লি যাচ্ছে না মহুয়া।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)