• ইঁদুর মারা চলবে না, শব্দ তরঙ্গের মাধ্যমে তাড়ানোর ব্যবস্থা করেছে কলকাতা পুরসভা
    হিন্দুস্তান টাইমস | ২৮ মার্চ ২০২৪
  • কলকাতা পুরসভায় ইদুরের তাণ্ডব দীর্ঘদিনের। তার ওপর সম্প্রতি সাপের দেখা মিলেছে পুরসভার ট্রেজারি বিভাগে। যার ফলে পুরসভা কর্মীদের আতঙ্ক বেড়েছে। এমন অবস্থায় কামড়ের ভয়ে অনেকেই চেয়ারে পা তুলে বসে থাকছেন। এর ফলে আবার দেখা দিচ্ছে পায়ের ব্যাধি। তারওপর ইঁদুর মারার নির্দেশ নেই। কারণ বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে ইদুর মারা চলবে না। এই পরিস্থিতিতে বিশেষ পদ্ধতিতে ইঁদুর তাড়ানোর ব্যবস্থা করেছে কলকাতা পুরসভা।

    কলকাতা পুরসভা সূত্রের খবর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে ইঁদুর না মেরে তাকে জব্দ করতে হবে। তার ওপর সম্পতি সাপের দেখা পাওয়ায় পুরসভার তরফে প্রতিটি অফিস ঘর ভালো করে সাফাই করার নির্দেশ দেওয়া হয়েছে। জানা গিয়েছে, ইঁদুরকে জব্দ করার জন্য কলকাতা পুরসভার আলো বিভাগের তরফে ৪ জায়গায় বিশেষ ধরনের যন্ত্র বসানো হয়েছে। 

    কন্ট্রোল রুম থেকে এই যন্ত্রের সাহায্যে শব্দতরঙ্গ পাঠিয়ে ইঁদুর তাড়াচ্ছে কলকাতা পুরসভা। এর জন্য মেয়রের ঘর, কনফারেন্স রুম, নিউমার্কেটের কঠিন বর্জ্য ব্যবস্থাপনা দফতরের ৪ তলায় তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিটি জায়গায় কন্ট্রোল ইউনিট এবং একাধিক অ্যান্টেনা রাখা হয়েছে। তার সাহায্যে শব্দ তরঙ্গ পাঠিয়ে ইঁদুর তাড়ানো হচ্ছে।

    প্রসঙ্গত, পুরসভায় ইঁদুরের তাণ্ডবে কার্যত নাজেহাল অবস্থা কর্মীদের। তাঁরা জানাচ্ছেন, দিনভর পুরসভার ট্রেজারি বিভাগের অফিসে ধেড়ে ইঁদুরের দল ঘুরে বেড়াচ্ছে। তার ওপর সম্প্রতি সাপ বেরোনই কর্মীদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। অনেকের বক্তব্য, সাপের হয়তো ছানাপোনাও রয়েছে। 

    প্রসঙ্গত, কয়েকদিন আগেই পুরসভায় সদর দফতরে একটি ৬ ফুট লম্বা সাপ মারার অভিযোগ উঠেছে কর্মীদের বিরুদ্ধে। যা নিয়ে বিতর্কে জড়িয়েছে পুরসভা। বন দফতর এই ঘটনায় তদন্ত শুরু করেছে। এদিকে, কিছুদিন আগেই কলকাতা পুরসভার যুগ্ম কমিশনার (শিক্ষা) জ্যোতির্ময় তাঁতির অফিসের ফলস সিলিং থেকে আবার একটি ভামের পচা গলা দেহ উদ্ধার হয়েছে। প্রথমে দুর্গন্ধ পেয়ে সবাই ভেবেছিলেন ইঁদুর মরেছে। তবে পরে দেখা যায় আসলে সেটি ভামের দেহ। 

    উল্লেখ্য, কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম বলেছিলেন, সুরাত শহরে ইঁদুরের দৌরাত্ম্যে একসময় প্লেগ ছড়িয়েছিল। তাই তিনি কলকাতাবাসীকেও সতর্ক হতে বলেছিলেন। তবে পুরসভার অন্দরে ইঁদুরের তাণ্ডব থাকায় কর্মীরা রীতিমতো আতঙ্কে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)