• মেঘালয়ে একজন বাঙালি-সহ দুজনকে পিটিয়ে খুনের অভিযোগ
    দৈনিক স্টেটসম্যান | ২৯ মার্চ ২০২৪
  • ২৮ মার্চ ? একজন বাঙালি-সহ দুজনকে পিটিয়ে খুনের অভিযোগ উঠল মেঘালয়ে। নাগরিকত্ব সংশোধনী আইন বা সিএএ বাতিলের দাবিতে এক প্রতিবাদসভার  পরেই দুজনকে পিটিয়ে খুন করা হয় বলে অভিযোগ। ইশান সিং এবং সুজিত দত্তকে পিটিয়ে খুন করে কয়েকজন অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী। অনাদিবাসী সম্প্রদায়ের ইশান এবং সুজিতের দেহ মেঘালয়ের পূর্ব খাসি পাহাড় জেলার ইছামতী থেকে উদ্ধার হয়। স্থানীয় থানা ও শিলং থেকে অতিরিক্ত বাহিনী এলাকায় টহল দিচ্ছে।
    স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, বুধবার বিকেলে খাসি স্টুডেন্টস ইউনিয়নের ডাকে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে একটি মিছিলের আয়োজন করা হয়। যে দুজনকে পিটিয়ে খুন করা হয়েছে তাঁরা দুজনেই অনাদিবাসী সম্প্রদায়ের। মিছিলের পরই তাঁদের দেহ উদ্ধার হয়। এই ঘটনায় বিস্তারিত কিছু জানায়নি পুলিশ। পুলিশের তরফে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হলেও স্থানীয় সূত্রে খবর, এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় চাপা উত্তেজনা রয়েছে।
    পুলিশ সূত্রে খবর, ঘটনার তদন্ত শুরু হয়েছে। পূর্ব খাসি পাহাড়ের পুলিশ সুপার জানান, সিএএ বিরোধী মিছিলের সঙ্গে এই দুই জনের খুনের কোনও সম্পর্ক আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। ইছামতী এবং ডালডা এলাকা থেকে দেহ দুটি উদ্ধার হয়। পুলিশ জানিয়েছে, ময়নাতদন্তের রিপোর্ট আসার পর খুনের কারণ সম্পর্কে বলা যাবে। 
    পুলিশ অবশ্য জানিয়েছে, মৃতদের পরিবারের তরফে এখনও খুনের অভিযোগে এফআইআর করা হয়নি। রাস্তার উপর পড়ে থাকতে দেখে স্থানীয়রা পুলিশকে খবর দেন। এ ব্যাপারে খাসি ছাত্র সংগঠনের এক সদস্য বলেন, মন্তব্য করার মতো সময় এখনও আসেনি। 
    সিএএ বা নাগরিকত্ব সংশোধনী আইন প্রত্যাহারের দাবিতে উত্তর-পূর্বের রাজ্যে ছাত্র সংগঠনগুলি প্রতিবাদ-বিক্ষোভ দেখাচ্ছে। রাজ্যে বসবাসকারী অনাদিবাসী মানুষের স্বার্থে তাদের এই প্রতিবাদ। আইনমাফিক অনুপ্রবেশকারী হিসেবে চিহ্নিত হলে তাদের সেদেশে ফেরত পাঠানো হবে। এর ফলে অসমে বসবাসকারী কিংবা অসমীয়ারা আতঙ্কিত। অনেকেই পার্শ্ববর্তী রাজ্যগুলিতে আত্মগোপন করছেন।এর ফলে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলির জনসংখ্যা ও জাতিভিত্তিক কাঠামোয় বদল ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে ।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)