• Lok Sabha Election : ভোটের দিন ছুটি ঘোষণা রাজ্যের, কবে, কোথায় দেখে নিন গোটা তালিকা
    এই সময় | ২৯ মার্চ ২০২৪
  • এই সময়: ভোটের দিন ছুটি রাজ্য সরকারি কর্মীদের। যে দিন যে সব লোকসভা কেন্দ্রে ভোট, সে দিন সেই সব জায়গার সব সরকারি অফিসে রাজ্য সরকার ছুটি ঘোষণা করেছে। পাশাপাশি, ওই সব লোকসভা আসনের যে ভোটারদের কর্মক্ষেত্র অন্য লোকসভা কেন্দ্রের আওতায়, তাঁদেরও ছুটি দেওয়ার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। বৃহস্পতিবার নবান্ন থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, রাজ্য সরকারি কর্মীরা ভোটের দিন সবেতন ছুটি পাবেন।সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী, ভোটের দিন বন্ধ রাখতে হবে এলাকার সমস্ত দোকান এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান। বন্ধ থাকবে সব ক’টি শিক্ষা প্রতিষ্ঠানও। ওই এলাকার যে ভোটাররা অসংগঠিত ক্ষেত্রে কাজ করেন, তাঁদেরও ওই দিন ছুটি দেওয়ার কথা বলা হয়েছে রাজ্য সরকারের নির্দেশিকায়।

    সরকারি নির্দেশিকা

    এ বার অষ্টাদশ লোকসভা নির্বাচন। রাজ্যে ভোট হবে ১৯ এপ্রিল, ২৬ এপ্রিল, ৭ মে, ১৩ মে, ২০ মে, ২৫ মে এবং ১ জুন। তা ছাড়া, ভগবানগোলা বিধানসভায় উপনির্বাচন হবে তৃতীয় দফার ভোটের দিন অর্থাৎ ৭ মে। আর সপ্তম দফার ভোটের সঙ্গে, ১ জুন উপনির্বাচন হবে বরাহনগর বিধানসভায়। বাংলার ৪২টি আসনকে সাত দফায় ভাগ করা হয়েছে।

    এই গোটা নির্বাচনী প্রক্রিয়ায় সরকারি কর্মীদের যাতে কোনও অসুবিধে না-হয়, তাঁরা যাতে বিনা বাধায় ভোট দিতে যেতে পারেন, সেই কারণেই এ বার ছুটি ঘোষণা করা হলো রাজ্য সরকারের তরফে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুধু লোকসভা ভোট নয়, দু’টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনেও সেখানকার অফিস, স্কুল বন্ধ রাখা হবে ভোটের দিন।

    রাজ্য শ্রম দপ্তর জানিয়েছে, বিভিন্ন কারখানা এবং চা বাগানে কর্মরত শ্রমিকেরাও ছুটি নিয়ে ভোট দিতে যেতে পারবেন। তা ছাড়া, যাঁরা নিজের কেন্দ্রের বাইরে অন্য কোথাও কাজ করেন, তাঁরা স্পেশাল লিভ বা বিশেষ ছুটি নিয়ে ভোট দিতে যেতে পারবেন। বেসরকারি অফিসগুলোও যাতে কর্মীদের ছুটি দেয়, বিজ্ঞপ্তিতে সে কথা বলা হয়েছে।
  • Link to this news (এই সময়)