• ১৭০০ কোটি টাকার আয়কর নোটিশ, ভোটের মুখে কংগ্রেসের বড় ধাক্কা
    আজ তক | ২৯ মার্চ ২০২৪
  • লোকসভা নির্বাচনের আগে বিপাকে কংগ্রেস। শতাব্দী প্রাচীন দলকে ১৭০০ কোটি টাকার নোটিশ দিল আয়কর দফতর। এই খবরটি নিশ্চিত করে জানিয়েছেন কংগ্রেস নেতা বিবেক তঙ্খা। ২০১৭-১৮ এবং ২০২০-২১ সালের সমীক্ষা বছরের জন্য জরিমানা এবং তার উপর সুদ বাবদ এই নোটিশ ধরানো হয়েছে বলে খবর। 

    সম্প্রতি কংগ্রেসকে নোটিশ দিয়েছিল আয়কর দফতর। সেই নোটিশকে চ্যালেঞ্জ জানিয়ে রিঅ্যাসেসমেন্টের দাবি জানিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল কংগ্রেস। বৃহস্পতিবার সেই মামলা খারিজ হয়ে যাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই কংগ্রেসকে ১৭০০ কোটি টাকার নোটিশ দিল আয়কর দফতর। 

    লোকসভা নির্বাচনের আগে কংগ্রেস অর্থসঙ্কটে ভুগছে। সম্প্রতি নির্বাচনী বন্ড সংক্রান্ত যে তথ্য উঠে এসেছে তাতে দেখা গিয়েছে, তৃণমূলের থেকেও কম চাঁদা পেয়েছে সনিয়া-রাহুলদের দল। ভোটের প্রচারে কংগ্রেস যাতে টাকা খরচ করতে না পারে, সে কারণেই রাজনৈতিক প্রতিহিংসা থেকে মোদী সরকার এহেন পদক্ষেপ করেছে বলে অভিযোগ রাহুলদের। 

    প্রসঙ্গত, ভোটের মুখে কর সংক্রান্ত মামলায় বিপাকে কংগ্রেস। কংগ্রেসের অনুরোধ খারিজ করল আয়কর বিভাগ ট্রাইবুনাল। কংগ্রেস ১০ দিনের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট চালু রাখার অনুরোধ করেছিল। এই সময়ে তাদের হাইকোর্টেও যাওয়ার কথা ছিল। তবে বেঞ্চ সেই আবেদন খারিজ করে দেয়। কংগ্রেস ২০১৮-১৯ আর্থিক বছরের ট্যাক্স দাবি সংক্রান্ত আয়কর বিভাগের সঙ্গে একটি বিতর্কিত কর সংক্রান্ত মামলায় জড়িয়ে পড়ে। প্রাথমিকভাবে, ১০৩ কোটি টাকা দাবি করা হয়েছিল, যা পরে ১০৫ কোটি টাকায় সংশোধন করা হয়েছিল। সুদ হিসেবে ৩০ কোটি টাকা অন্তর্ভুক্ত করায় বেড়ে ১৩৫ কোটি টাকা হয়েছে।  কংগ্রেস আয়কর বিভাগ ট্রাইব্যুনালের সামনে আপিল করে অভিযোগ করে যে কর বিভাগ অগণতান্ত্রিকভাবে বিভিন্ন ব্যাঙ্কে তাদের অ্যাকাউন্ট থেকে ৬৫ কোটি টাকা তুলে নিয়েছে। ১৬ ফেব্রুয়ারি, কংগ্রেসের মূল ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি বাজেয়াপ্ত করা হয়েছিল। আয়কর ট্রাইব্যুনাল পরবর্তী শুনানির জন্য তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট পরিচালনা করার অনুমতি দেয়। তখন ৬৫ কোটি টাকা তুলে নেওয়ার অভিযোগ জানায় কংগ্রেস।
     
  • Link to this news (আজ তক)