• ‘অল্প বিশ্রাম নিলেই চাঙ্গা শরীর’, বিল গেটসকে ফিটনেস ফান্ডা দিলেন প্রধানমন্ত্রী মোদী
    এই সময় | ২৯ মার্চ ২০২৪
  • লম্বা বিমানযাত্রা সেরেই জনসভায় যোগ। কখনো আবার লম্বা সফরের পর ক্যাবিনেট বৈঠক। কীভাবে এতো ধকল সহ্য করতে পারেন নরেন্দ্র মোদী? সবার মনে আসা এই প্রশ্নটা এবার সরাসরি নরেন্দ্র মোদীকেই করে বসলেন মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা বিল গেটস। হাসতে হাসতে তার জবাবও দিয়েছেন নরেন্দ্র মোদী। জানলেন, অল্প বিশ্রামেই চাঙ্গা হয়ে যান, তাঁর শরীর তৈরি এভাবেই।বিশ্বের সবচেয়ে পরিশ্রমি নেতাদের একজন বলে মনে করা হয় নরেন্দ্র মোদীকে। মোদী বিল গেটস সাক্ষাতের শুরুতেই মাইক্রোসফট কর্তা ভারতের প্রধানমন্ত্রীকে প্রশ্ন করেন বিশ্রামের জন্য তিনি কী কী করেন। এই প্রশ্নের জবাব অত্যন্ত মজার ভঙ্গিতে দেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, অটোপাইলট মোডে তিনি বিশ্রাম নিয়ে নেন। এর সঙ্গে জুড়ে দেন আধ্যাত্মিকতার প্রসঙ্গও। তিনি বলেন, শারিরীক শক্তি থেকে এই এনার্জি আসে না। আত্মোৎসর্গ এবং আবেগ থেকে আসে এই এনার্জি। আমার কাজই আমাকে এগিয়ে নিয়ে যাচ্ছে। আমার শরীর সেভাবেইতৈরি হয়ে গেছে। গভীর রাত পর্যন্ত পড়াশুনা করি তারপর ভোরে উঠে পড়ি। বিশ্রামের জন্য আলাদা করে আর সময় বের করতে হয় না। অটোপাইলট মোডেই বিশ্রাম হয়ে যায়।

    শরীরের ফিটনেস প্রসঙ্গে পুরনো দিনের কথাও তোলেন নরেন্দ্র মোদী। হিমালয়ে কাটানো সময়ের কথা উঠে আসে মোদীর বক্তব্যে। সেইসময় ব্রাহ্ম মুহূর্তে স্নান করতেন তিনি। এখনও সেই অভ্যাসই রয়ে গেছে তাঁর। ভোর ৩.২০ থেকে ৩.৪০ মিনিটের মধ্যে স্নান করে সারাদিনের জন্য তৈরি হয়ে যান তিনি। এই নিয়মানুবর্তিতাই তাঁর শরীরকে মজবুত করেছে বলে বিল গেটসকে জানান নরেন্দ্র মোদী।

    এছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা বিল গেটস কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI, প্রযুক্তির ভবিষ্যৎ এবং নারীর ক্ষমতায়ন নিয়েও বিস্তৃত আলোচনা করেন। মোদী বিল গেটসকে বলেন কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI প্রযুক্তি জি ২০ সম্মেলনে তাঁর বক্তৃতাকে বিভিন্ন ভাষায় অনুবাদ করতে সাহায্য করেছে।

    কথা হয় AI এর অপব্যবহার নিয়েও। AI এর সরঞ্জামের মাধ্যমে কীভাবে ডিপফেক ছবি তৈরি করা হচ্ছে সেদিকেও ইঙ্গিত করেছেন মোদী। এই প্রযুক্তির অপব্যহারের মোকাবিলা করার জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। বিশ্বে এই প্রযুক্তি ব্যবহার করার জন্য কিছু নিয়ম নির্ধারণ করা উচিত বলে জানান নরেন্দ্র মোদী।

    বিল গেটস ভারতের প্রযুক্তিগত অগ্রগতির প্রশংসা করেছেন। তিনি বলেন দেশটি এগিয়ে যাচ্ছে।
  • Link to this news (এই সময়)