• সঙ্গত্যাগ হামরো পার্টির, অনিশ্চিত বিমল গুরুং! ভোটের মুখে তড়িঘড়ি দিল্লিতে রাজু বিস্তা
    এই সময় | ২৯ মার্চ ২০২৪
  • ভোটের মুখে আচমকাই হাওয়া বদল পাহাড়ে। বিজেপির সঙ্গে দূরত্ব বাড়িয়ে কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়েছেন হামরো পার্টির প্রধান অজয় এডওয়ার্ড। নির্দল হিসেবে দাঁড়ানোর হুমকি দিয়ে রেখেছেন কার্শিয়াংয়ের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা। বিমল গুরুংরাও তাঁদের অবস্থান স্পষ্ট করেননি। দার্জিলিঙে এবার বিজেপির সহযোদ্ধার সংখ্যা কমছে? জল্পনা তৈরি হয়েছে রাজনৈতিক মহলে। এর মধ্যে তড়িঘড়ি দিল্লি যাচ্ছেন বিজেপি প্রার্থী রাজু বিস্তা।শিয়রে লোকসভা নির্বাচন। দার্জিলিং কার দখলে থাকবে? তা নিয়ে জল্পনা শুরু। এরই মধ্যেই বিজেপি প্রার্থী রাজু বিস্তা ছুটলেন দিল্লিতে। শুক্রবার সকালে তড়িঘড়ি তিনি দিল্লী রওনা দিয়েছেন। শুক্রবার দিল্লি যাওয়ার আগে রাজু বিস্ত বলেন, ‘বিমল গুরুং ও গোর্খা জনমুক্তি মোর্চা কী করবে তাঁদের ব্যাপার। তবে আমি আজ হয়েছি তা বিমল গুরুংয়ের জন্য। আমি রাজনীতিতে আছি তাঁর জন্য।’ স্বাভাবিক ভাবেই, এবারের নির্বাচনেও বিমল গুরুংয়ের সহযোগিতার হাত রাজু বিস্তার কাঁধেই থাকবে, এমনটাই আশা করছেন তিনি।

    বৃহস্পতিবারই পাহাড়ে রাজনীতির চিত্রটা অনেকটাই বদলে যায় অজয় এডওয়ার্ড ইন্ডিয়া জোটে অংশগ্রহণ করার পর। সেক্ষেত্রে, কংগ্রেস তাঁকে প্রার্থী না করলেও নির্দল হিসেবে লড়তে পারেন হামরো পার্টি অজয় এডওয়ার্ড। কংগ্রেসের তরফেও প্রার্থী দাঁড় করানো হচ্ছে। স্বভাবতই, বিজেপির সহযোগী দলগুলির জোট অনেকটাই আলগা হয়ে গিয়েছে বলে মনে করছেন অনেকেই।

    দিল্লি থেকে দার্জিলিঙে ফিরেছেন বিমল গুরুং। লোকসভা ভোটে তাঁদের সমর্থন কার প্রতি থাকছে তা নিয়ে আলোচনায় বসার কথা রয়েছে তাঁর। গত লোকসভা ভোটে বিজেপিকে সমর্থন করেছিল বিমল গুরুং ও তাঁর দল। যদিও গত পাঁচ বছরে পাহাড়ের রাজনীতিতে অনেক পরিবর্তন হয়েছে। অনীত থাপার বিজিপিএম যেভাবে জিটিএ ভোট ও পঞ্চায়েত ভোটে জয়লাভ করেছে তাতে গোর্খা জনমুক্তি মোর্চার প্রভাব কতোটা থাকবে এ নিয়েও সন্দিহান রাজনৈতিক বিশেষজ্ঞরা।

    এসবের মাঝেই বৃহস্পতিবারই মনোনয়ন জমা করেছেন দার্জিলিঙের তৃণমূল প্রার্থী গোপাল লামা। দার্জিলিঙে মনোনয়নের আগে মিছিল করা হয়। যদিও সেই মিছিলে তৃণমূলের পতাকা দেখা যায়নি। বিজিপিএমের পতাকা মিছিলে দেখা যায় গোপাল লামাকে। যদিও বৃহস্পতিবার দার্জিলিঙে তৃণমূলের জেলা নেতৃত্বদেরও দেখা গিয়েছে। বিজিপিএম সমর্থিত প্রার্থীকেই এবার দার্জিলিং থেকে দাঁড় করিয়েছে তৃণমূল কংগ্রেস। প্রাক্তন আমলার কাঁধে ভর করে এবার দার্জিলিং আসনটি ছিনিয়ে আনতে তৎপর রাজ্যের শাসক দল।
  • Link to this news (এই সময়)