• মেট্রো সম্প্রসারণের কাজে অসন্তুষ্ট আধিকারিক, রাজ্যকে দুষল কর্তৃপক্ষ
    প্রতিদিন | ৩০ মার্চ ২০২৪
  • নব্যেন্দু হাজরা: পড়ে রয়েছে একের পর এক প্রকল্পের কাজ। নির্ধারিত সময়সীমার মধ্যে তা শেষ করতে ব্যর্থ কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। কাজের গতি প্রকৃতি খতিয়ে দেখতে সম্প্রতি শহরে এসেছিলেন চিফ কমিশনার অফ রেলওয়ে সেফটি (CCRS)জনক কুমার গর্গ। গত দু?দিন ধরে মেট্রোর কাজ পরিদর্শনের পর রীতিমতো অসন্তুষ্ট তিনি। এই ঘটনায় রাজ্যের উপরই দায় চাপাল কলকাতা মেট্রো। পাশাপাশি কাজের অগ্রগতিতে কলকাতা পুলিশের সহযোগিতার আর্জি জানানো হয়েছে।

    নোয়াপাড়া থেকে দমদম ক্যান্টনমেন্ট (হলুদ লাইন) এবং হেমন্ত মুখোপাধ্যায় থেকে বেলেঘাটা-র (গোলাপি লাইন) কাজের অগ্রগতি খতিয়ে দেখতে শহরে এসেছিলেন রেল আধিকারিক জনক কুমার গর্গ। কাজের অগ্রগতি নিয়ে অসন্তোষ প্রকাশের পাশাপাশি বেলেঘাটা স্টেশনে সিগন্যাল ওভারল্যাপ ও ফুট ওভার ব্রিজের জন্য স্টেশনের বাইরে অতিরিক্ত ৯০ মিটার ভায়াডাক্ট নির্মাণের জন্য মৌখিকভাবে পরামর্শ দেন তিনি। বেলেঘাটা স্টেশনের কাছেই রয়েছে ইএম বাইপাস। যাত্রীরা যাতে নিরাপদে স্টেশনে ঢুকতে পারেন তার জন্যই এই নির্দেশ। এই কাজের জন্য রাজ্যের অসহযোগিতার কথা উল্লেখ করে প্রেস বিবৃতি দিয়ে মেট্রোরেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়, ইএম বাইপাসের (EM bypass)উপর ট্রাফিক ব্লক না থাকার কারণে কাজে দেরি হচ্ছে। সেফটি কমিশনার যে নির্দেশ দিয়েছেন তা খুব তাড়াতাড়ি পালন করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

    মেট্রোরেল ও রেল বিকাশ নিগম লিমিটেডের (RVNL)পক্ষ থেকে ট্রাফিক পুলিশের থেকে এনওসি পাওয়ার জন্য পুরো চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। তাদের দাবি, ট্রাফিক ব্লক তৈরির জন্য ট্রাফিক পুলিশের ছাড়পত্র দরকার। ট্রাফিক পুলিশের থেকে ছাড়পত্র পেয়ে গেলে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন থেকে বেলেঘাটা পর্যন্ত লাইন প্রসারিত করার ক্ষেত্রে আর কোনও বাধা থাকবে না।

    ওই বিজ্ঞপ্তিতে মেট্রোরেলের আরও দাবি, ট্রাফিক ব্লকের ছাড়পত্র পাওয়ার জন্য গত ৫, ১২ ও ১৪ জানুয়ারি রেল বিকাশ নিগম লিমিটেডের পক্ষ থেকে ট্রাফিক বিভাগের যুগ্ম পুলিশ কমিশনারকে চিঠি দিয়েছেন তাঁরা। তাছাড়াও গত ৬ ফেব্রুয়ারি কলকাতার পুলিশ কমিশনারকেও একটি চিঠি দেওয়া হয়েছে। যেখানে বাইপাসের মাঝামাঝি একটি স্প্যান নির্মাণের জন্য ট্রাফিক ডাইভারশনের অনুমতি চেয়ে ছাড়পত্রের আবেদন জানানো হয়েছে। কয়েক দফা ওই জায়গা পরিদর্শন ও বৈঠক করার পরও ছাড়পত্র মেলেনি।
  • Link to this news (প্রতিদিন)