• ভোটের বাংলায় উড়ছে টাকা! রাজ্যে বাজেয়াপ্ত নগদ-সহ প্রায় ১৫০ কোটি
    প্রতিদিন | ৩১ মার্চ ২০২৪
  • সুদীপ বন্দ্যোপাধ্যায়: ভোটের বাংলায় উড়ছে টাকা! লোকসভা নির্বাচন (Lok Sabha Polls 2024) ঘোষণার পর থেকেই রাজ্যের কোনায়-কোনায় চলছে ধরপাকড়। নাকা তল্লাশি চলছে রাজ্যজুড়ে। আর তাতেই কখনও নগদ তো কখনও সোনা কখনও আবার নেশার দ্রব্য উদ্ধার হচ্ছে। মার্চের প্রায় শেষের দিকে নির্বাচন কমিশনের প্রকাশিত তথ্য় অনুযায়ী, ইতিমধ্যে নগদ-মাদক-সোনা-সহ প্রায় ১৫০ কোটি টাকার সামগ্রী বাজেয়াপ্ত হয়েছে রাজ্য থেকে। কমিশনের এই তথ্য় বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

    নির্বাচন কমিশনের দেওয়া তথ্য় অনুযায়ী, ৩০ মার্চ পর্যন্ত বাজেয়াপ্ত হওয়া নগদের পরিমাণ ৭ কোটি ৮৭ লক্ষ টাকা। উদ্ধার হয়েছে ১২ লক্ষ ৭০ হাজার লিটার মদ। যার বাজারমূল্য ৩৩ কোটি ৮৬ লক্ষ টাকা। প্রায় সাড়ে তিন কেজি ওজনের মাদক উদ্ধার হয়েছে যার দাম প্রায় ১৮ কোটি ২৮ লক্ষ টাকা। ভোটের মুখে ২৭ কোটি ৩২ লক্ষ টাকা মূল্যের দামী ধাতুও বাজেয়াপ্ত করা হয়েছে। এপর্যন্ত ২৪ কোটিরও বেশি টাকা বিলি হয়েছে রাজ্যের বিভিন্ন প্রান্তে। এছাড়াও প্রায় ৩৬ কোটি টাকা অন্যান্য সামগ্রী বাজেয়াপ্ত করা হয়েছে। সবমিলিয়ে রাজ্যে বাজেয়াপ্ত হয়েছে নগদ-সহ ১৪৭.১৯ কোটি টাকার সামগ্রী।

    ভোটের বিনিময়ে টাকা কিংবা মদ! নির্বাচনের আগের রাতে টাকা ছড়িয়ে ভোট কিনে নেওয়ার ট্রেন্ড চলে আসছে বছরের পর বছর ধরে। এবছরের তার অন্যথা হচ্ছে না। তবে সেই প্রবণতা রুখতে এবার বাংলার ছটি কেন্দ্রকে ‘আর্থিক স্পর্শকাতর’ বলে ঘোষণা করল নির্বাচন কমিশন। স্বাভাবিকভাবেই এই ছয় কেন্দ্রে কড় নজর থাকবে কমিশনের। 
  • Link to this news (প্রতিদিন)