• তীব্র দাবদাহে পুড়তে চলেছে বাংলা, রবিবার কোন কোন জেলায় ঝড়বৃষ্টি হবে?
    আজ তক | ৩১ মার্চ ২০২৪
  • বৈশাখ পড়ার আগেই তাপমাত্রা ৪০ ছাড়িয়ে যেতে পারে। বাংলার জন্য এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। তবে, মাঝেমাঝেই বৃষ্টি হতে পারে। যার কারণে সাময়িক স্বস্তি মিলতে পারে। আজও রাজ্যের কয়েকটি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি। আজ সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রির আশেপাশে, যা রবিবার বাড়তে পারে খানিকটা। উত্তরবঙ্গে পার্বত্য এলাকা ও সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বেশি হতে পারে। 

    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার দক্ষিণবঙ্গের, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, বাঁকুড়া, দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়ায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে শুষ্ক আবহাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া উত্তর ও দক্ষিণ, দুই বঙ্গেই বজ্র বিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। রবিবার কোচবিহার ও আলিপুরদুয়ারের কয়েকটি জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়ি জেলাতেও দু-এক জায়গায় হালকা বৃষ্টিপাত হতে পারে। উত্তরবঙ্গের বাকি জেলায় শুষ্ক আবহাওয়া থাকার সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পঙের কিছু কিছু স্থানে শিলাবৃষ্টিও হতে পারে। দার্জিলিঙে হতে পারে তুষারপাত।

    আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ২-৩ ডিগ্রি করে তাপমাত্রা বৃদ্ধি পাবে। এপ্রিলের প্রথম ২ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে গরম বাড়বে। তাপমাত্রা ছুঁতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছে। সেইসঙ্গে থাকবে আর্দ্রতা জনিত অস্বস্তি।  বাঁকুড়া, পুরুলিয়া-সহ পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ৪০ ডিগ্রি ছুঁতে পারে তাপমাত্রা। কলকাতায় পারদ উঠতে পারে ৩৬ ডিগ্রিতে। ফলে চৈত্রেই গরমে নাজেহাল হওয়ার সম্ভাবনা দক্ষিণবঙ্গবাসীর। উত্তরবঙ্গের জেলাগুলিতে আপাতত তাপমাত্রার কোনও হেরফের হবে না।
  • Link to this news (আজ তক)