• ?অবৈধ? নেশামুক্তি কেন্দ্রে ২ রোগীর মৃত্যু, বরানগরে তুমুল উত্তেজনা, গ্রেপ্তার কর্তা
    প্রতিদিন | ০১ এপ্রিল ২০২৪
  • অর্ণব দাস, বারাকপুর: বেআইনিভাবে নেশামুক্তি কেন্দ্র চলছিল বরানগরের (Baranagar) ঋষি অরবিন্দ সরণি এলাকায়। সেখানেই পর পর দুই রোগীর মৃত্যু ঘিরে তীব্র চাঞ্চল্য ছড়াল। রবিবার দুপুরে ঘটনার কথা জানতে পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। ওই কেন্দ্রের কর্তা হিসেবে পরিচিত দেবজিৎ সরকার নামে ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। গোটা ঘটনার তদন্তে নেমেছে পুলিশ। ঘটনার প্রতিবাদে বিক্ষোভ দেখাতে শুরু করেন এলাকাবাসী। পুলিশ পরে তা নিয়ন্ত্রণে আনে।

    বরানগর পৌরসভার ১৬ নম্বর ওয়ার্ডের ঋষি অরবিন্দ সরণি এলাকায় একটি বাড়ি ভাড়া নিয়ে নেশামুক্তি কেন্দ্র চালাতেন দেবজিৎ সরকার নামে এক ব্যক্তি। কিন্তু এলাকাবাসীর অভিযোগ, তা যে নেশামুক্তি কেন্দ্র হবে, সেটা জানানো হয়নি বাড়ির মালিককে। বলা হয়েছিল, দুজন ভাড়া থাকবেন। পরবর্তীকালে জানানো হয়েছিল, সেখানে ডাক্তার আসবেন, রোগী দেখবে চলে যাবেন। কিন্তু ধীরে ধীরে প্রায় ৫০ জনের উপরে এই বাড়িটিতে থাকতে শুরু করে। কিন্তু পরে আশেপাশের বাসিন্দারা জানতে পারেন, ওই বাড়িতে বেআইনিভাবে নেশামুক্তি কেন্দ্র চালাচ্ছেন ওই দেবজিৎ সরকার। অভিযোগ, তাঁরা এ বিষয়ে পুলিশ প্রশাসনকে জানিয়েছিলেন। কিন্তু তাতে কোনও লাভ হয়নি।

    বাড়ির মালিকের অভিযোগ, নেশামুক্তি কেন্দ্র নিয়ে যখন দেবজিৎবাবুকে জিজ্ঞাসা করা হয়, তিনি বাড়ির মালিকের কাছে মাস্টার সাহেব সময় চান, নির্দিষ্ট সময়ের মধ্যে শিফট করে দেবেন বলে জানান। কিন্তু শনি ও রবিবার পর পর দুজনের মৃত্যু হয় ওই কেন্দ্রে। অভিযোগ, নেশামুক্তি কেন্দ্রে রোগীদের উপর অত্যাচার চালাত সেখানকার কর্মচারীরা। আর তার জেরেই দুজনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ। স্বভাবতই রবিবার এনিয়ে তোলপাড় গোটা পাড়া। এলাকাবাসী বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাঁদের অভিযোগের ভিত্তিতে নেশামুক্তি কেন্দ্রটি চালানো দেবজিৎ সরকার নামে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। তবে এখনও এলাকায় চাপা উত্তেজনা রয়েছে।

    আগামী  ১ জুন, লোকসভার চতুর্থ দফা ভোটের দিন বরানগর বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। একইসঙ্গে ওইদিন দুবার ভোট দেবেন এলাকাবাসী। তার আগে নেশামুক্তি কেন্দ্র ঘিরে এমন উত্তেজনাকর পরিস্থিতিতে এলাকার আইনশৃঙ্খলা নিয়ে চিন্তা বাড়ছে। 
  • Link to this news (প্রতিদিন)