• এপ্রিল থেকে শুরু হওয়া নতুন অর্থবর্ষে আয়কর নিয়মে বদল? যা জানাল কেন্দ্র
    আজ তক | ০১ এপ্রিল ২০২৪
  • মাসের পয়লা, তারওপর নয়া আর্থিক বছর শুরু। নয়া অর্থবছরে আয়করে কোনও পরিবর্তন হয়নি বলে জানিয়েছে অর্থমন্ত্রক। সরকার সোমবার স্পষ্ট করেছে, আয়কর নিয়ম সম্পর্কিত কোনও নতুন পরিবর্তন ১ এপ্রিল থেকে কার্যকর হচ্ছে না। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে নতুন ট্যাক্স ব্যবস্থা সম্পর্কিত বিভ্রান্তিকর তথ্যের বিরুদ্ধে লড়াইয়ের জন্য অর্থমন্ত্রক একটি বিশদে বিবৃতি জারি করেছে।

    বিবৃতিতে বলা হয়েছে, "এই ব্যবস্থাটি কোম্পানি এবং সংস্থাগুলি ছাড়া অন্য ব্যক্তিদের জন্য প্রযোজ্য, আর্থিক বছর ২০২৩-২৪ থেকে একটি ডিফল্ট রিজিম হিসাবে এবং এর সঙ্গে সম্পর্কিত মূল্যায়ন আর্থিক বছর ২০২৪-২৫-এ।"

    আরও উল্লেখ করা হয়েছে, নতুন কর ব্যবস্থার অধীনে, করের হারগুলি "উল্লেখযোগ্যভাবে কম", তবে এও বলা হয়েছে, বিভিন্ন ছাড় এবং ছাড়ের সুবিধা ৫০ হাজার টাকা বেতন থেকে এবং ১৫ হাজার টাকা পারিবারিক পেনশন ছাড়া পুরনো ট্যাক্স ব্যবস্থায় উপলব্ধ নয়।

    অর্থমন্ত্রকের বিবৃতি অনুযায়ী, "যদিও নতুন ট্যাক্স ব্যবস্থা ডিফল্ট ট্যাক্স ব্যবস্থা, করদাতারা তাদের জন্য উপকারী বলে মনে করে কর ব্যবস্থা বেছে নিতে পারেন"।

    লক্ষ করা যেতে পারে আর্থিক বছরে ২০২৪-২৫ এর জন্য রিটার্ন দাখিল করা পর্যন্ত নতুন ট্যাক্স ব্যবস্থা থেকে অপ্ট আউট করার বিকল্পটি উপলব্ধ।

    মন্ত্রক আরও জানিয়েছে, "কোনও ব্যবসায়িক আয় ছাড়াই যোগ্য ব্যক্তিদের প্রতিটি আর্থিক বছরের জন্য শাসন নির্বাচন করার বিকল্প থাকবে। সুতরাং, তারা এক অর্থবছরে নতুন কর ব্যবস্থা এবং অন্য বছরে পুরানো কর ব্যবস্থা বেছে নিতে পারে।"

    নতুন বনাম পুরাতন আয়কর
    নতুন আর্থিক বছর শুরু হওয়ার সঙ্গে সঙ্গে, ব্যক্তিদের হয় নতুন শাসনের সঙ্গে লেগে থাকার বা পুরনো শাসনের জন্য বেছে নেওয়ার বিকল্প থাকবে।

    পুরনো শাসন ৮০সি (বিনিয়োগ এবং ব্যয়ের জন্য), ৮০ডি (চিকিৎসা ব্যয়ের জন্য), HRA (বাড়ি ভাড়া ভাতা), এবং LTA (লিভ ট্রাভেল অ্যালাউন্স) এর মতো ধারাগুলির অধীনে অসংখ্য ছাড় এবং ছাড়ের অনুমতি দেয়।

    অন্যদিকে, নতুন শাসন সিংহভাগ ছাড় এবং ছাড় অপসারণ করার সময় কম করের হার উপস্থাপন করে। যদিও এটি ফাইলিং প্রক্রিয়াটিকে স্ট্রিমলাইন করে, এটি সবার প্রয়োজনের সাথে নাও মিলতে পারে।

    নতুন কর ব্যবস্থার অধীনে, ৭.৫ লক্ষ টাকা পর্যন্ত উপার্জনকারী ব্যক্তিরা কর প্রদান থেকে অব্যাহতিপ্রাপ্ত, একটি উল্লেখযোগ্য সুবিধা প্রদান করে। উপরন্তু, যাদের আয় ১০ লাখ টাকা পর্যন্ত এবং কোনও বিনিয়োগ নেই তারা এই সিস্টেমের দ্বারা প্রদত্ত নিম্ন কর স্ল্যাবগুলি থেকে উপকৃত হতে পারেন।
  • Link to this news (আজ তক)