• এপ্রিলের প্রথম দিনই SBI গ্রাহকদের মাথায় হাত, বন্ধ নেট ব্যাঙ্কিং-মোবাইল অ্যাপ
    আজ তক | ০১ এপ্রিল ২০২৪
  • এপ্রিল মাসের প্রথম দিনেই SBI ব্যাঙ্কের গ্রাহকদের জন্য খারাপ খবর। SBI এর একাধিক পরিষেবা বিঘ্নিত থাকবে। জানিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাদের তরফে জানানো হয়েছে, ১ এপ্রিল দুপুর ১২ টা বেজে ২ মিনিট থেকে ৩ টে ২০ পর্যন্ত পরিষেবা বন্ধ থাকবে। এই পরিষেবা বন্ধের কারণ, ইয়ার এন্ডিং। ব্যাঙ্ক এক বিবৃতিতে জানিয়েছে, এই সময়ের মধ্যে UPI লাইট এবং এটিএম-এর পরিষেবা পাওয়া যাবে। 

    এছাড়া RBI তাদের নোটিফিকেশনে জানিয়েছে, ১ এপ্রিল থেকে ২ হাজার টাকার নোটের লেনদেন এবং জমা করা পাওয়া যাবে না৷  ব্যাঙ্ক জানিয়েছে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ১৯টি ইস্যু অফিসে ২ হাজার টাকার নোট বিনিময়/জমা করার সুবিধা পাওয়া যাবে না৷ এই সুবিধাটি ২ এপ্রিল ২০২৪ থেকে ফের মিলবে। 

    HDFC ব্যাঙ্ক তাদের গ্রাহকদেরও জানিয়েছে, 1 এপ্রিল ২০২৪-এ ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (NEFT) করা যাবে না৷ ব্যাঙ্ক বলেছে যে গ্রাহকরা পরিষেবাটি অ্যাক্সেস করতে পারবেন তবে সেজন্য সময় বেশি লাগবে। এতে গ্রাহকদের বিচলিত হওয়ার কিছু নেই। 

    রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশিকা অনুসারে, অনেক রাজ্যের বেশিরভাগ ব্যাঙ্কই আজ ১ এপ্রিল বন্ধ থাকছে। তার কারণ নতুন আর্থিক বছরের কাজ শুরু হয়েছে। আগরতলা, আহমেদাবাদ, বেলাপুর, বেঙ্গালুরু, ভোপাল, ভুবনেশ্বর, চেন্নাই, দেরাদুন, গুয়াহাটি, হায়দ্রাবাদ (অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা), ইম্ফল, ইটানগর, জয়পুর, জম্মু, কানপুর, কোচি, কোহিমা, লখনউ, মুম্বাই, নাগপুরে ব্যাঙ্ক বন্ধ রয়েছে। নয়াদিল্লি, পানাজি, পাটনা, রায়পুর, রাঁচি, শ্রীনগর এবং তিরুবনন্তপুরম, পশ্চিমবঙ্গের বহু ব্যাঙ্কও বন্ধ রয়েছে। 

    প্রসঙ্গত, এর আগে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) জানিয়েছিল, গ্রাহকরা ডেবিট কার্ড ব্যবহার করলে এবার খরচ বাড়বে। ১ এপ্রিল ২০২৪ থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে। SBI তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করেছে। প্রসঙ্গত, Yuva এবং অন্য কার্ড যেমন যুব, গোল্ড, কম্বো ডেবিট কার্ড, মাই কার্ড (ইমেজ কার্ড) এর মতো ডেবিট কার্ডের জন্য বার্ষিক রক্ষণাবেক্ষণের হার বর্তমানের ১৭৫/+ GST দিতে হয় গ্রাহকদের। সেখানে এবার থেকে এই টাকার পরিমাণ বাড়িয়ে করা হয়েছে ২৫০/+ GST-তে। আবার প্ল্যাটিনাম ডেবিট কার্ডের চার্জ কমানো হয়েছে। আগে এর জন্য বার্ষিক চার্জ লাগত ৩২৫ টাকা + GST। এখন সেটা ২৫০ /+ GST দিতে হবে। প্রিমিয়াম বিজনেস ডেবিট কার্ড, প্রাইড SBI ডেবিট কার্ডের মতো প্রিমিয়াম বিজনেস ডেবিট কার্ডের বার্ষিক রক্ষণাবেক্ষণ ফি-ও বাড়ানো হয়েছে। আগে ছিল ৩৫০ টাকা+ GST। এখন সেটা বাড়িয়ে করা হয়েছে ৪২৫/+ GST।
     
  • Link to this news (আজ তক)