• পার্থর এখনও ইডি হেফাজতের প্রয়োজনীয়তা কী? প্রশ্ন হাই কোর্টের
    প্রতিদিন | ০২ এপ্রিল ২০২৪
  • নিরুফা খাতুন: নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের হেফাজতে রাখার প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলল কলকাতা হাই কোর্ট। সোমবার ইডির উদ্দেশ্যে বিচারপতি তীর্থঙ্কর ঘোষের প্রশ্ন, ?পার্থকে কি আর হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের প্রয়োজন রয়েছে?? ইডির কাছে তিনি জানতে চান, ইডির যে মামলায় পার্থকে জেলবন্দি রাখা হয়েছে, ?তার আর দরকার আছে কি? আর যে মামলায় পার্থের নাম নেই, সেগুলির অবস্থান কী?? যদিও ইডির পালটা দাবি, ?আরও কিছু সম্পত্তির হদিশ মিলেছে। সঠিক পথে তদন্ত এগোচ্ছে।? সোমবারও পার্থর জামিনের মামলার শুনানি শেষ হয়নি। আগামী ১৬ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি।

    এদিন পার্থের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি ঘোষের মন্তব্য, ?নিয়োগ দুর্নীতির তদন্ত এখন আর প্রাথমিক পর্যায়ে নেই। যদি ধরেও নেওয়া যায় যে, ২০২২ সালের শেষে ইডির মামলাগুলি দায়ের হয়েছিল, তা হলেও প্রায় দেড় বছরের বেশি হয়ে গিয়েছে। এখন তদন্তকারী সংস্থার অবস্থান স্পষ্ট হওয়া দরকার।? নিয়োগ দুর্নীতি মামলায় পার্থকে গ্রেপ্তার করেছিল ইডি। জামিন চেয়ে হাই কোর্টে আবেদন করেন তিনি। আদালতে ইডি জানায়, এক ‘মিডল ম্যান’-এর কাছ থেকে আরও কিছু সম্পত্তির হদিশ পাওয়া গিয়েছে। যেগুলি এখনও তদন্তের আওতায় আসেনি। সঠিক পথে তদন্ত এগিয়ে চলছে। অন্য দিকে, পার্থের আইনজীবীর সওয়াল, ?অর্পিতা এখন সমস্ত টাকার দায় আমার উপর দিয়ে দিয়েছেন। তিনি নিজে সমস্ত অভিযোগ থেকে নিষ্কৃতি পেতে চাইছেন।? ওই বক্তব্য শুনে বিচারপতির মন্তব্য, ?অর্পিতা ওই বিপুল সম্পত্তি উপার্জন করতে সক্ষম হলে আপনার পক্ষে দাঁড়াতাম।? পার্থের আইনজীবীর যুক্তি, ?আমার মক্কেলের অপরাধ করার ক্ষমতা রয়েছে বলে অন্য কোনও অভিযুক্তর কাছ থেকে উদ্ধার হওয়া অর্থ পার্থের, এই যুক্তির কোনও গ্রহণযোগ্যতা নেই।?

    এদিকে এদিন আলিপুর জর্জ কোটেও সিবিআইয়ের বিশেষ আদালত থেকে প্রাথমিক নিয়োগ মামলাটি ব‌্যাঙ্কশালে ইডির আদালতে সরিয়ে নিয়ে যাওয়ার আবেদন করে ইডি। ইডির দাবি, নিয়োগ দুর্নীতি মামলা চলছে ব‌্যাঙ্কশালে। প্রাথমিক নিয়োগ মামলায় টাকা নয়ছয়ের বিষয়টি তদন্তের জন‌্য সিবিআইয়ের এই মামলাটি ব‌্যাঙ্কশালে পাঠানো হোক। আগামী ২৫ এপ্রিল ইডির এই আর্জির শুনানি হবে। এদিন নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত পার্থ চট্টোপাধ‌্যায়, তাপস মণ্ডল ও কুন্তল ঘোষদের শুনানি ছিল। ইডি মামলার জামিনের প্রসঙ্গ তুলে তাপস মণ্ডলের জামিনের আর্জি জানান তাঁর আইনজীবী।
  • Link to this news (প্রতিদিন)