• ভোটের সময়ে অতিরিক্ত ছুটি, বাড়ল গ্রীষ্মাবকাশও, জেনে নিন কতদিন বন্ধ রাজ্যের স্কুল
    প্রতিদিন | ০২ এপ্রিল ২০২৪
  • দীপালি সেন: চলতি মাসেই দেশজুড়ে লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024) শুরু হয়ে যাবে। প্রথম দফায় ভোট ১৯ এপ্রিল। দেশের ১০২ টি কেন্দ্রের সঙ্গে রাজ্যের ৩ আসনেও ভোট হবে ওইদিন। আর এই সময় থেকে রাজ্যের স্কুলগুলিতে ছুটি শুরু হয়ে যাচ্ছে। সোমবার প্রাথমিক ও উচ্চমাধ্যমিক বোর্ডের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হল গ্রীষ্মাবকাশের (Summer Vacation) দিনক্ষণ। ৬ মে থেকে ২ জুন পর্যন্ত গরমের ছুটি থাকবে রাজ্যের স্কুলগুলিতে। তবে তার আগে ভোটের জন্য কয়েকটি জেলায় স্কুল বন্ধ থাকবে।

    প্রথম দফায়, ১৯ এপ্রিল কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ? এই তিন জেলায় ভোট। এই উপলক্ষে ১৬ থেকে ২০ এপ্রিল এখানকার স্কুলগুলি বন্ধ থাকবে বলে বিজ্ঞপ্তি জারি করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBHSC)। প্রাথমিক ও উচ্চমাধ্যমিক স্কুলগুলিতে একইসঙ্গে ছুটি থাকবে। তবে এই ছুটি নতুন নয়। কারণ ভোটের সময় কাজের জন্য কেন্দ্রীয় বাহিনী (Central Force) আসবে। তাঁদের থাকার ব্যবস্থা হয় সাধারণত স্কুলের মধ্যেই। সেই কারণে ওই এলাকার স্কুল বন্ধ থাকে।

    প্রাথমিক ও উচ্চমাধ্যমিক বোর্ডের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় দার্জিলিং, রায়গঞ্জ, বালুরঘাট কেন্দ্রে ভোট থাকায় ২৪ থেকে ২৭ এপ্রিল এই তিন কেন্দ্রের স্কুল বন্ধ থাকবে। সুতরাং, উত্তরবঙ্গের স্কুলগুলিতে গরমের ছুটির আগেই অতিরিক্ত ছুটি মিলবে। এছাড়া ৬ মে থেকে ২ জুন পর্যন্ত টানা গ্রীষ্মের ছুটি থাকবে রাজ্যের সমস্ত সরকারি স্কুলে। হিসেব বলছে, শনি ও রবি ছাড়া ২২ দিন ছুটি স্কুলে। 
  • Link to this news (প্রতিদিন)