• রেলে সিনিয়র সিটিজেন ছাড় নিয়ে বড় তথ্য, RTI-এ জানাল রেল
    আজ তক | ০২ এপ্রিল ২০২৪
  • Indian Railways: ভারতীয় রেলওয়ে চার বছর আগে ট্রেন ভাড়ায় প্রবীণ নাগরিকদের দেওয়া ছাড় প্রত্যাহার করার পরে  ৫৮০০ কোটি টাকার অতিরিক্ত রাজস্ব অর্জন করেছে। একটি সংবাদ সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, এই বিষয়ে দায়ের করা একটি আরটিআই (তথ্যের অধিকার আইন) এর জবাবে এই তথ্য বেরিয়ে এসেছে। প্রসঙ্গত, করোনার কারণে দেশব্যাপী লকডাউন ঘোষণার পরে, রেল মন্ত্রক প্রবীণ নাগরিকদের ট্রেন ভাড়ায় দেওয়া ছাড় প্রত্যাহার করেছিল।

    আগে রেলওয়ে মহিলা যাত্রীদের ট্রেন ভাড়ায় ৫০ শতাংশ এবং পুরুষ ও ট্রান্সজেন্ডার সিনিয়র সিটিজেন যাত্রীদের ৪০ শতাংশ ছাড় দিত। রেলের নিয়ম অনুসারে, ৬০ বছর বা তার বেশি বয়সী পুরুষ এবং ট্রান্সজেন্ডার এবং ৫৮ বছর বা তার বেশি বয়সী মহিলাদের বয়স্ক নাগরিক হিসাবে বিবেচনা করা হয়। রেলওয়ের দ্বারা ছাড় সুবিধা প্রত্যাহার করার পরে, প্রবীণ নাগরিকদের অন্যান্য যাত্রীদের সমান ট্রেন ভ্রমণের জন্য সম্পূর্ণ ভাড়া দিতে হচ্ছে।

    মধ্যপ্রদেশের এক ব্যক্তি আরটিআই দায়ের করেছিলেন
    মধ্যপ্রদেশের বাসিন্তা  চন্দ্র শেখর গৌর বিভিন্ন সময়ে RTI আইনের অধীনে বেশ কয়েকটি আবেদন জমা দিয়েছিলেন। তিনি রেলওয়ের কাছে তথ্য চেয়েছিলেন যে,  সিনিয়র নাগরিকদের জন্য ছাড় তুলে দেওয়ার পর কতটা সুবিধা পেয়েছে রেল। তার আরটিআই আবেদনের জবাবে, ভারতীয় রেল বলেছে যে প্রবীণ নাগরিকদের জন্য ছাড় প্রত্যাহারের পরে, এটি ২০ মার্চ, ২০২০ থেকে ৩১ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত ৫,৮৭৫ কোটি টাকারও বেশি অতিরিক্ত রাজস্ব অর্জন করেছে। তথ্যে বলা হয়েছs যে বয়স্কদের জন্য ছাড় তুলে দিয়ে  রেল প্রতিদিন প্রায় ৪ কোটি টাকা আয় করেছে।

    চন্দ্র শেখর গৌর বলেন, 'আরটিআই আইনে আমি তিনটি আবেদন করেছিলাম। প্রথম আবেদনের জবাবে, রেলওয়ে আমাকে ২০ মার্চ, ২০২০ থেকে ৩১ মার্চ, ২০২২ পর্যন্ত অতিরিক্ত আয়ের ডেটা সরবরাহ করেছে। দ্বিতীয় আবেদনের জবাবে,   আমাকে ১ এপ্রিল, ২০২২  থেকে ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত ডেটা দেওয়া হয়েছে। আমি ২০২৪ সালের ফেব্রুয়ারিতে তৃতীয় আবেদন জমা দিয়েছিলাম, যার উত্তরে রেলওয়ে আমাকে ১ এপ্রিল, ২০২৩ থেকে ৩১ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত ডেটা দিয়েছে। 

    রেলওয়ে  ছাড় তুলে দিয়ে  ৫৮৭৫ কোটি সংগ্রহ করেছে
    চন্দ্র শেখর গৌড়ের আরটিআই আবেদনের জবাবে রেলওয়ের দেওয়া ডেটা দেখায় যে প্রায় চার বছরে, ১৩ কোটি পুরুষ, ৯ কোটি মহিলা এবং ৩৩,৭০০ ট্রান্সজেন্ডার প্রবীণ নাগরিক ট্রেনে ভ্রমণ করেছেন এবং তারা সাধারণ যাত্রীদের সমান অর্থ প্রদান করেছেন। রেল মোট রাজস্ব পেয়েছে কেনা টিকিট থেকে প্রায় ১৩,২৮৭ কোটি টাকা। চন্দ্র শেখর গৌড়ের মতে, 'যদি আমরা মহিলাদের জন্য ৫০ শতাংশ ছাড় এবং পুরুষ এবং ট্রান্সজেন্ডার সিনিয়র সিটিজেন যাত্রীদের জন্য ৪০ শতাংশ ছাড় নেওয়ার হিসেব করি, তাহলে রেলওয়ে ৫৮৭৫ কোটি টাকার বেশি রাজস্ব পেয়েছে'।

    রেল ইতিমধ্যেই টিকিটে ছাড় দিয়েছে: বৈষ্ণব
    রেলের টিকিটে ছাড় ফিরিয়ে আনা  সংক্রান্ত প্রশ্ন সংসদের উভয় কক্ষ-সহ বিভিন্ন ফোরামে উত্থাপিত হয়েছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই বিষয়ে কোনও সরাসরি উত্তর না দিয়ে সংসদে বলেছিলেন যে ভারতীয় রেল প্রতিটি রেল যাত্রীকে ট্রেন ভাড়ায় ৫৫ শতাংশ ছাড় দেয়। ২০২৪ সালের জানুয়ারিতে একটি প্রেস ব্রিফিংয়ের সময় বৈষ্ণব বলেছিলেন, 'যদি কোন গন্তব্যের জন্য একটি ট্রেনের টিকিটের দাম ১০০ টাকা হয়, তবে রেলওয়ে মাত্র ৪৫ টাকা নিচ্ছে। অর্থাৎ রেলওয়ে নাগরিকদের ৫৫ টাকা ছাড় দিচ্ছে।
  • Link to this news (আজ তক)