• জাতীয় নিরাপত্তায় হুমকির ক্ষেত্রে তদন্তকারী সংস্থাগুলোর দ্রুত ব্যবস্থা নেওয়া উচিত: প্রধান বিচারপতি
    আজ তক | ০২ এপ্রিল ২০২৪
  • সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি (সিজেআই) ডিওয়াই চন্দ্রচূড় বলেছেন যে আমার মনে হচ্ছে দেশের তদন্তকারী সংস্থাগুলি একই সঙ্গে অনেক কাজ করছে, যার মধ্যে তারা আটকে আছে। এমতাবস্থায় এজেন্সিগুলোকে তাদের নিজেদের লড়াই বেছে নিতে হবে। দেশের জাতীয় নিরাপত্তা ও জনশৃঙ্খলার জন্য হুমকিস্বরূপ এ ধরনের মামলায় তদন্তকারী সংস্থাগুলোকে দ্রুত ব্যবস্থা নিতে হবে।

    ২০তম ডিপি কোহলি মেমোরিয়াল লেকচারে ভাষণ দিতে গিয়ে CJI অনুসন্ধান এবং বাজেয়াপ্ত করার জন্য তদন্তকারী সংস্থাগুলির ক্ষমতা এবং একজন ব্যক্তির গোপনীয়তার অধিকারের মধ্যে ভারসাম্য বজায় রাখার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, এজেন্সিগুলির জন্য অনুসন্ধান এবং বাজেয়াপ্ত করার ক্ষমতা এবং একজন ব্যক্তির গোপনীয়তার অধিকারের মধ্যে ভারসাম্য বজায় রাখা গুরুত্বপূর্ণ। যাতে একটি ন্যায্য সমাজের ভিত্তি হতে পারে। আইনি প্রক্রিয়ার বিলম্বকে ন্যায়বিচার প্রদানে বাধা হিসাবে অভিহিত করে, তিনি সিবিআই মামলা নিষ্পত্তি করার জন্য একটি বহুমুখী কৌশলের উপর জোর দেন।

    তিনি বলেন, 'এমন অনেক লোক রয়েছে যাদের বিরুদ্ধে আইন লঙ্ঘনের গুরুতর অভিযোগ রয়েছে এবং এতে তাদের জীবন ও সুনাম ক্ষতিগ্রস্ত হয়েছে। আইনি প্রক্রিয়ায় বিলম্ব ন্যায়বিচার পাওয়ার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে। সিবিআই মামলা নিষ্পত্তির বিলম্ব দূর করার জন্য একটি বহুমুখী কৌশল প্রণয়ন করা প্রয়োজন যাতে বিচারাধীন মামলাগুলি বিলম্বিত হওয়ার কারণে মানুষ ন্যায়বিচার থেকে বঞ্চিত না হয়।'

    প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেছেন যে ক্রমবর্ধমান অভিযান এবং ব্যক্তিগত ডিভাইসগুলি অবৈধ বাজেয়াপ্ত করা দেখায় যে তদন্ত এবং মানুষের ব্যক্তিগত অধিকারের মধ্যে ভারসাম্য বজায় রাখা দরকার।

    'তদন্ত প্রক্রিয়া ডিজিটালাইজেশন জরুরি'

    প্রধান বিচারপতি বলেন, 'আইনি মামলায় বিলম্ব থেকে মুক্তি পেতে হলে তদন্ত প্রক্রিয়া ডিজিটাল করা প্রয়োজন। এটি এফআইআর দায়েরের কাজ ডিজিটালাইজেশন দিয়ে শুরু হতে পারে।' তিনি বলেন, বেশি মামলার পরিপ্রেক্ষিতে প্রযুক্তি ব্যবহার করতে হবে, যাতে কাজে বিলম্ব কম হয়। তিনি বলেন, প্রযুক্তির কারণে অপরাধের জগত বদলে গেছে এবং তদন্তকারী সংস্থাগুলো অত্যন্ত জটিল চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। বিচারকদের অভিযোগ যে তাদের মধ্যে সেরাদের সিবিআই আদালতে নিয়োগ করা হয়। কারণ তাঁরা সংবেদনশীল। কিন্তু ধীরগতির শুনানির কারণে মামলা নিষ্পত্তির হারও ধীর হয়ে যায়। সিস্টেমে আমূল পরিবর্তন করতে আমাদের নতুন প্রযুক্তিগতভাবে উন্নত সরঞ্জাম প্রয়োজন।

    তিনি বলেছেন, প্রকৃতপক্ষে অপরাধ দ্রুত গতিতে বেড়েছে। এই পরিস্থিতিতে তদন্তকারী সংস্থাগুলিকে তাদের সক্ষমতা আরও জোরদার করা উচিত এবং মামলাগুলি সমাধানের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করা উচিত। AI অনেক পরিবর্তন হয়েছে। এটি সংস্থার জন্য কঠিন চ্যালেঞ্জ তৈরি করছে। তিনি বলেন, ডিজিটাল প্রযুক্তির প্রসারে আমাদের বিশ্ব যুক্ত হয়েছে। সাইবার অপরাধ থেকে শুরু করে ডিজিটাল জালিয়াতি এবং বেআইনি উদ্দেশ্যে প্রযুক্তির ক্রমবর্ধমান ব্যবহার, সিবিআই-এর মতো তদন্তকারী সংস্থাগুলি নতুন এবং জটিল চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, যা সমাধান করা খুবই গুরুত্বপূর্ণ।
  • Link to this news (আজ তক)