• সমস্ত VVPAT স্লিপ গণনার আবেদন, নির্বাচন কমিশনকে নোটিশ সুপ্রিম কোর্টের
    আজ তক | ০২ এপ্রিল ২০২৪
  • একটি লোকসভা আসনের অন্তর্গত প্রতিটি বিধানসভায় র‍্যান্ডম সিলেকশনের মাধ্যমে শুধুমাত্র পাঁচটি ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) যাচাইয়ের পরিবর্তে সমস্ত ভোটার ভেরিফাইড পেপার অডিট ট্রেল বা ভিভিপ্যাট পেপার স্লিপ গণনা করা হোক। এই আবেদন নিয়ে সুপ্রিম কোর্টে মামলা হয়েছে। সেই মামলাতে সোমবার সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনকে নোটিশ জারি করেছে। 

    বিচারপতি বিআর গাভাই এবং সন্দীপ মেহতার বেঞ্চ নির্বাচনী সংস্থাকে নোটিশ জারি করেছে। সমস্ত ভিভিপ্যাট পেপার গণনার দাবিতে সুপ্রিম কোর্টে মামলা করেন আইনজীবী অরুণ কুমার আগরওয়াল। একই আবেদন জানানো হয় অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) নামের একটি এজিও দ্বারাও। সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট-অন-রেকর্ড নেহা রথীর মাধ্যমে দায়ের করা পিটিশনটি নির্বাচন কমিশনের নির্দেশিকাকে চ্যালেঞ্জ করেছে যে ভিভিপিএটি যাচাইকরণ ক্রমানুসারে করা হবে। যার ফলে অযথা বিলম্ব হয়। পিটিশনে দাবি করা হয়েছে যে যদি একযোগে যাচাইকরণ করা হয় এবং প্রতিটি বিধানসভা কেন্দ্রে গণনার জন্য আরও সংখ্যক কর্মকর্তা মোতায়েন করা হয়, তাহলে মাত্র পাঁচ থেকে ছয় ঘন্টার মধ্যে সম্পূর্ণ VVPAT যাচাইকরণ করা যেতে পারে।

    আবেদনে আরও বলা হয়েছে যে সরকার প্রায় ২৪ লক্ষ VVPAT কেনার জন্য প্রায় ৫ হাজার কোটি টাকা ব্যয় করেছে, বর্তমানে মাত্র ২০ হাজার VVPAT-এর VVPAT স্লিপগুলি যাচাই করা হয়েছে। পাশাপাশি আবেদন করা হয়, প্রতিটি ভোটার যেন ব্যালট বক্সে নিজেদের নিজেদের স্লিপ নিজে হাতে জমা দিতে পারেন।
  • Link to this news (আজ তক)