• ৩৯.৫ ডিগ্রিতে পুড়ল বাঁকুড়া-পানাগড়, ব্যারাকপুরে ৩৮.৬, আজ কোথায় কত তাপমাত্রা?
    হিন্দুস্তান টাইমস | ০৩ এপ্রিল ২০২৪
  • এখনও বৈশাখ আসেনি। কিন্তু তার আগেই পশ্চিমবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছে পৌঁছে গেল। চৈত্র মাসের ১৯ তারিখে পশ্চিমবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ঠেকল ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াসে। আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, মঙ্গলবার বাঁকুড়া এবং পানাগড়ের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.৫ ডিগ্রিতে পৌঁছে গিয়েছে। ৩৮ ডিগ্রির ঘরে ঠেকেছে একাধিক জেলার তাপমাত্রা। বর্ধমান, ব্যারাকপুর, অশোকনগরের মতো জায়গায় তাপমাত্রা ৩৮ ডিগ্রির ঘরে পৌঁছে গিয়েছে। ৩৭ ডিগ্রির ঘরে ঠেকেছে সল্টলেট, দমদমের মতো জায়গার তাপমাত্রা। আর কলকাতা এবং হাওড়ার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রির ঘরে পৌঁছে গিয়েছে।

    ১) আলিপুর (কলকাতা): ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২.১ ডিগ্রি বেশি। 

    ২) দমদম: ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২.১ ডিগ্রি বেশি।

    ৩) সল্টলেক: ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি বেশি।

    ৪) হাওড়া: ৩৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২.৫ ডিগ্রি বেশি। 

    ৫) বাঁকুড়া: ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২.৭ ডিগ্রি বেশি। 

    ৬) বর্ধমান: ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি বেশি। 

    ৭) পানাগড়: ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.১ ডিগ্রি বেশি।

    ৮) আসানসোল: ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১.৮ ডিগ্রি বেশি।

    ৯) পুরুলিয়া: ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি বেশি।

    ১০) ব্যারাকপুর: ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.৫ ডিগ্রি বেশি।

    ১১) সিউড়ি: ৩৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.৪ ডিগ্রি বেশি।

    ১২) অশোকনগর: ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.২ ডিগ্রি বেশি।

    ১৩) মুর্শিদাবাদ: ৩৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.৭ ডিগ্রি বেশি।

    আর সেই তাপমাত্রাটা এখন কমে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। বরং আগামী কয়েকদিনে গরম আরও বাড়বে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী চার-পাঁচদিনে দক্ষিণবঙ্গের জেলাগুলির সর্বোচ্চ তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়বে। আর বুধবার থেকে শনিবার পর্যন্ত পশ্চিমবঙ্গের জেলাগুলির তাপমাত্রা চার থেকে পাঁচ ডিগ্রি বাড়বে। ওই সময়ের মধ্যে কোথায় কোথায় তাপপ্রবাহ চলবে, সেই সতর্কতাও জারি করেছে হাওয়া অফিস।

    ১) বুধবার: পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরের কয়েকটি জায়গায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে (উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া) অস্বস্তিকর গরম থাকবে। সব জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

    ২) বৃহস্পতিবার: পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহের মত পরিস্থিতি তৈরি হবে। বাকি জেলাগুলিতে অস্বস্তিকর গরম পড়বে। সব জেলায় হলুদ সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

    ৩) শুক্রবার এবং শনিবার: পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায় তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে। বাকি জেলাগুলিতেও তীব্র দাবদাহ চলবে। সব জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)