• অফিসে যেতেই হবে, স্পেশাল ‘উইক’ চালু করছে Infosys! কতদিন ‘ওয়ার্ক ফ্রম অফিস’ চলবে?
    হিন্দুস্তান টাইমস | ০৩ এপ্রিল ২০২৪
  • মাসে কমপক্ষে ১০ দিন বা প্রতি ত্রৈমাসিকে কমপক্ষে ৩০ দিন অফিসে যাওয়ার নিয়ম আগেই চালু করা হয়েছে। এবার 'ইন-পার্সন কোলাব উইকস' চালু করার পথে হাঁটছে ভারতের দ্বিতীয় বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস। রিপোর্ট অনুযায়ী, যে যে তথ্যপ্রযুক্তি কর্মচারীরা 'ইঞ্জিনিয়ারিং- ইন্টারনেট অফ থিংস প্রজেক্ট'-এ যুক্ত আছেন, তাঁদের জন্য 'ইন-পার্সন কোলাব উইকস' চালু করা হচ্ছে। সেই নির্দিষ্ট সপ্তাহগুলিতে সংশ্লিষ্ট কর্মচারীদের নিজেদের অফিসে হাজির থাকতে হবে। আর প্রতিটি ত্রৈমাসিকের কোন কোন সপ্তাহে সেই 'ইন-পার্সন কোলাব' হবে, তা তথ্যপ্রযুক্তি সংস্থার তরফে জানিয়ে দেওয়া হবে বলে ওই রিপোর্টে জানানো হয়েছে।

    সংবাদমাধ্যম ইকোনমিকস টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ইনফোসিসের তরফে যে ইমেল পাঠানো হয়েছে, তাতে জানানো হয়েছে যে 'ইন-পার্সন কোলাব উইকস'-র মাধ্যমে মাসে কমপক্ষে ১০ দিনে অফিসে গিয়ে কাজ করার উপর জোর দেওয়া হবে। যে বিষয়টি গত বছরের নভেম্বর থেকেই চালু হয়েছে। সেই নিয়ম অনুযায়ী, কর্মচারীদের মাসে কমপক্ষে ১০ দিন অফিসে এসে কাজ করতে হবে। অথবা প্রতি ত্রৈমাসিকে কমপক্ষে ৩০ দিন অফিসে যেতে হবে কর্মচারীদের।

    ওই প্রতিবেদন অনুযায়ী, প্রতি ত্রৈমাসিকে 'ইন-পার্সন কোলাব উইকস'-র সংখ্যা কতগুলি হবে, সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে প্রতি ত্রৈমাসিকে কমপক্ষে ছ'টি ‘ইন-পার্সন কোলাব উইকস’-র আয়োজন করা হতে পারে। আর ২০২৪-২৫ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিক থেকেই সেই বিশেষ উদ্যোগের সূচনা করা হবে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে। অর্থাৎ নয়া অর্থবর্ষের শুরু থেকেই সেই বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে।

    সেই নিয়ম চালু হলে সপ্তাহে পাঁচটি কর্মদিবসে নিরিখে ইনফোসিস কর্মচারীদের প্রতি ত্রৈমাসিকে কমপক্ষে ৩০ দিন অফিসে যেতে হবে। এখন যে ৩০ দিনের নিয়ম আছে, সেটার বাইরেও আরও ৩০ দিন ইনফোসিসের সেই বিশেষ ‘ইন-পার্সন কোলাব উইকস’ চলবে কিনা, তা নিয়ে কিছুটা ধন্দ আছে। যে সংস্থা 'ওয়ার্ক ফ্রম হোম'-র ধারা কাটিয়ে ধীরে-ধীরে কর্মচারীদের অফিসে আনার উপর জোর দিচ্ছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)