• 'এ আবার কী কথা! সৌম্য তো বিয়ের আগে থেকেই…,' লাভলির স্বামীকে সরানোয় ক্ষুব্ধ মমতা
    হিন্দুস্তান টাইমস | ০৩ এপ্রিল ২০২৪
  • আইপিএস সৌম্য রায়। কমিশনের নির্দেশে বদলি করা হয়েছে তাঁকে। কলকাতা পুলিশের ডিসি ( দক্ষিণ পশ্চিম) ছিলেন তিনি। মোটের উপর নির্বাচনের সঙ্গে যাতে তাঁর কোনও সম্পর্ক না থাকে সেটা দেখা হচ্ছে। তবে তাঁর আরও একটি পরিচয় রয়েছে। তিনি তৃণমূল বিধায়ক লাভলি মৈত্রের স্বামী। এদিকে তাঁকে বদলি করা নিয়ে এবার ফুঁসে উঠলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। সেই সঙ্গেও লাভলি মৈত্র নিজেও এনিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। 

    এবার মমতার প্রশ্ন কেউ বিধায়ক হলে তাঁর স্বামী কি অফিসার থাকতে পারবেন না? 

    সেই সঙ্গেই মমতার প্রশ্ন কেন্দ্রের কজন অফিসারকে এজন্য সরিয়ে দেওয়া হয়েছে? 

    তবে সরাসরি নির্বাচন কমিশনকে নিশানা করে মমতা বন্দ্যোপাধ্য়ায় কিছু বললেনি। সেটা নিজেও তিনি পরিস্কার করে দিয়েছেন। তিনি বলেন, কেউ বিধায়ক হলে তাঁর স্বামী অফিসার থাকতে পারবেন না? এটা কোন খাতায় লেখা আছে? আমি কমিশন নিয়ে কোনও কথা বলব না। আমি সুবিচারের কথা বলব। ইডি, সিবিআই, আয়কর দফতর যা করছে বিজেপির মন্ত্রীদের বিরুদ্ধে এত কেস? কোন কেসটা নেই? কতগুলির ক্ষেত্রে পদক্ষেপ করা হয়েছে? 

    সেই সঙ্গেই মমতা বলেন, আপনি চিকিৎসক। আপনার স্বামী ভোটে দাঁড়াতে পারবেন না? স্ত্রী অধ্য়াপক। তাঁর স্বামী ভোটে দাঁড়াতে পারবেন না? এ আবার কী কথা! সৌম্য তো বিয়ে করার আগে থেকেই আইপিএস। বিজেপি যা বলবে তা শুনতে হবে? 

    এদিকে ওই পদের জন্য় তিনটি নাম চাওয়া হয়েছে রাজ্য়ের কাছ থেকে। সেই নামের মধ্যে থেকে একটি নাম বেছে নিতে পারে কমিশন। বিজেপির দালালির জন্য একটা ভাঁওতাবাজ সরকার তৈরি হয়েছে। শুধু মিথ্যা কথা বলে। এটা তো রাজ্যের ভোট নয়। তাহলে রাজ্যের অফিসারদের কেন সরানো হচ্ছে?

    সূত্রের খবর, মঙ্গলবার নির্বাচন কমিশনের তরফে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরে চিঠি পাঠানো হয়েছে। সেখানে জানিয়ে দেওয়া হয়েছে সৌম্য রায়কে বদলি করতে হবে। নির্বাচন সংক্রান্ত বিষয়ে যুক্ত নেই এমন কোনও পদে তাঁকে বদলি করতে বলেছে কমিশন। নির্বাচন কমিশন আরও জানিয়েছে, সৌম্যর বদলির ফলে যে পদ খালি হবে সেই পদ অবিলম্বে পূরণ করতে হবে। এর জন্য তিনজন আধিকারিকের নাম রাজ্যকে পাঠাতে বলেছে নির্বাচন কমিশন। আগামিকাল দুপুর ৩টে পর্যন্ত রাজ্যকে সময় দিয়েছে কমিশন।

    সোনাপুরের দক্ষিণের তৃণমূল বিধায়ক লাভলি মৈত্রও দলের প্রার্থীর হয়ে প্রচার চালিয়ে বেড়াচ্ছেন। তাঁর স্বামী সৌম্য রায় সাউথ-ওয়েস্ট ডিভিশনের ডিসি ছিলেন। এবার নির্বাচনের মুখে তাঁকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। মনে করা হচ্ছে নিকটজন সরাসরি রাজনীতির সঙ্গে যুক্ত থাকতে পারবেন না সেই পরিপ্রেক্ষিতেই সরানো হয়েছে ওই অফিসারকে। 

     

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)