• কলকাতা ৪০-এর কাছে, বাকি জেলায় কত তাপমাত্রা? বুধেও লু বইবে এই সব জেলায়
    Aajtak | ০৩ এপ্রিল ২০২৪
  • দহনে পুড়ছে দক্ষিণবঙ্গ। মঙ্গলবার দিনভর গরমে হিমশিম অবস্থা। বেলা যত গড়িয়েছে ততই বেড়েছে দহনজ্বালা। সন্ধ্যার পরও যেন নিস্তার নেই। অস্বস্তিকর গরমে নাজেহাল সকলে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, চলতি সপ্তাহে এমনই কষ্টকর আবহাওয়া বজায় থাকবে। বুধবার বেশ কয়েকটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছে পৌঁছেছে। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপমাত্রা ৪০ ছুঁইছুঁই। 

    আরও গরম বাড়বে 

    আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ৪-৫ দিনে  কলকাতা-সহ দক্ষিণবঙ্গে  ২-৩ ডিগ্রি করে তাপমাত্রা বৃদ্ধি পাবে।  বুধবার থেকে শনিবার পর্যন্ত পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪-৫ ডিগ্রি বেশি থাকবে। 

    কোথায় কত তাপমাত্রা?

    মঙ্গলবার রাতে হাওয়া অফিস জানিয়েছে, কলকাতার আলিপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের থেকে ২.১ ডিগ্রি বেশি। দমদমে সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৭.২ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ২.১ ডিগ্রি বেশি। সল্টলেকের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি বেশি। কলকাতার পড়শি শহর হাওড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ২.৫ ডিগ্রি বেশি। বাঁকুড়ায় পারদ চড়েছে ৩৯.৫ ডিগ্রিতে। যা স্বাভাবিকের থেকে ২.৭ ডিগ্রি বেশি। বর্ধমানের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি বেশি। পানাগড়ে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.৫ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৩.১ ডিগ্রি বেশি। আসানসোলে পারদ চড়েছে ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৮ ডিগ্রি বেশি।  পুরুলিয়ার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি বেশি। সিউড়ির তাপমাত্রা ৩৯ ডিগ্রি। ব্যারাকপুরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৮.৬ ডিগ্রি। মুর্শিদাবাদের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৩.৭ ডিগ্রি বেশি। 

    কোন জেলায় তাপপ্রবাহের সতর্কতা

    কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় আগামী ৬ এপ্রিল পর্যন্ত অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। গরম বাড়বে। বুধবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরের কোথাও কোথাও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। বৃহস্পতিবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই মেদিনীপুরের ২-১টি জায়গায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। শুক্র এবং শনিবার পুরুলিয়া, দুই বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনার কোথাও কোথাও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। 

    কী করবেন, কী করবেন না?
     হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, খুব প্রয়োজন ছাড়া সকাল ১১ টা থেকে ৪টের মধ্যে বাড়ির বাইরে বেরোবেন না। বাড়ির বাইরে বেরোলে সানগ্লাস, টুপি, ছাতা ব্যবহার করুন। সুতির পোশাক পরুন। ঘন ঘন জল খান। 

    বৃষ্টির পূর্বাভাস
     
    হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্র এবং শনিবার উত্তরের সব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই।
     
  • Link to this news (Aajtak)