• আজ থেকে ৮ জেলায় তাপপ্রবাহ, ঝড়-বৃষ্টির কী পূর্বাভাস? আবহাওয়ার আপডেট
    আজ তক | ০৩ এপ্রিল ২০২৪
  • এপ্রিল থেকে জুন এই বছর তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে, সেইসঙ্গে তাপপ্রাবহ চলবে দেশে, এমন সতর্কতা সোমবারই দিয়েছিল ভারতের মৌসম বিভাগ। আর বুধবারই তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেই। হাওয়া অফিস বলছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। চলুন দেখে নেওয়া যাক কলকাতা ও জেলায় জেলায় আবহাওয়ার আপডেট।

    গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে কলকাতায়
    প্রসঙ্গত এপ্রিলের প্রথম থেকেই এবার শুরু হয়েছে ভ্যাপসা গরম। কলকাতা ও জেলায় জেলায় ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ। আলিপুর হাওয়া অফিস বলছে, ভরা চৈত্রেই তাপপ্রবাহের কবলে পড়তে পারে গাঙ্গেয় বঙ্গের বিভিন্ন জেলা। এপ্রিলের প্রথম সপ্তাহেই কলকাতার তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় গরমের সঙ্গে বাড়বে অস্বস্তি। শহর কলকাতায় আপাতত বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস। বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। দিনভর গরম এবং আপেক্ষিক আর্দ্রতার জন্য অস্বস্তি বজায় থাকবে। আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তির আবহাওয়া থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৭ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

    তাপপ্রবাহ পশ্চিমের জেলাগুলিতে
    আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে আজ থেকে হিট-ওয়েভ বইতে পারে পশ্চিমের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপমাত্রা চলতি সপ্তাহে ৪০-৪২ ডিগ্রিতে চলে যেতে পারে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের চার থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস ওপরে থাকবে বেশ কয়েকটি জেলায়। আজ বুধবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরের কিছু এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। বৃহস্পতিবার পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। শুক্রবারে পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। বেশ কিছু এলাকায় লু বইবার সতর্কতাও রয়েছে। শনিবারে পুরুলিয়া, বাঁকুড়া পূর্ব ও পশ্চিম বর্ধমান. পূর্ব পশ্চিম মেদিনীপুর. ঝাড়গ্রাম. উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়ে। একইসঙ্গে তাপপ্রবাহ চলবে সকাল থেকে বিকেল পর্যন্ত। উত্তর ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী চার থেকে পাঁচ দিনে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দফতর।

    উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস
    এদিন দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং ও আলিপুরদুয়ারে হাল্কা বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। বৃহস্পতিবারও উত্তরবঙ্গে  আবহাওয়া কমবেশি একই থাকতে পারে। এই পরিস্থিতিতে দক্ষিণ দিনাজপুর ও মালদাকে বাদ দিয়ে শুক্রবার ও শনিবার উত্তরবঙ্গের জেলাগুলিতে পরিস্থিতির কিছুটা পরিবর্তন হতে পারে।  উত্তরের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে  বৃহস্পতিবার থেকে। বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলাতে বৃষ্টির সম্ভাবনা।  শনিবার বৃষ্টির সঙ্গে সঙ্গে ঝড় থাকবে। শুক্র ও শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সঙ্গে দমকা ঝড়ো হওয়া ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ,কোচবিহার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর জেলাতে।

    সপ্তাহান্তে বৃষ্টির পূর্বাভাস দক্ষিণেও
    একটি ঘূর্ণাবর্ত রয়েছে বাংলাদেশে। বাংলাদেশ থেকে অরুণাচল পর্যন্ত তৈর হয়েছে একটি অক্ষরেখা। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে। ঝঞ্ঝা আসবে শুক্রবারে। তামিলনাড়ু থেকে বিদর্ভ পর্যন্ত রয়েছে অন্য একটি অক্ষরেখা যা কর্ণাটকের ওপর দিয়ে গেছে। এর প্রভাবে দক্ষিণবঙ্গে সপ্তাহান্তে ঝড়-বৃষ্টির সম্ভাবনা আছে। শুক্রবার ও শনিবার নাগাদ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে। বিকেল ও সন্ধ্যায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা থাকবে এই ছয় জেলায়। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান জেলায় শনিবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
     
  • Link to this news (আজ তক)