• Rahul Gandhi Net Worth : আয় কমলেও সম্পত্তি বৃদ্ধি ৫ কোটি, কত টাকার মালিক রাহুল গান্ধী?
    এই সময় | ০৪ এপ্রিল ২০২৪
  • লোকসভা ভোট শুরু হতে আর হাতে গোণা মাত্র কয়েকদিন বাকি। জোরকদমে প্রচার শুরু করেছে শাসক-বিরোধী দুই দলের প্রার্থীরাই। তবে ভোট শুরুর আগে চলছে মনোনয়ন জমা দেওয়ার পালা। বুধবার ওয়েনাড কেন্দ্র থেকে মনোনয়ন জমা করলেন রাহুল গান্ধী। কমিশনে জমা করা তাঁর হলফনামা থেকে জানা গেল কংগ্রেস সাংসদের স্থাবর-অস্থাবর সম্পত্তির পরিমাণ।বিগত পাঁচ বছরে প্রায় পাঁচ কোটি টাকা সম্পত্তি বেড়েছে রাহুল গান্ধী। তবে একইসঙ্গে আয় কমেছে কংগ্রেস নেতার। মোট কত টাকার মালিক সোনিয়া পুত্র?

    আয় কমেছে রাহুলেরনির্বাচন কমিশনে জমা করা হলফনামাতে রাহুল গান্ধী উল্লেখ করেছেন ২০২২-২৩ সালে তাঁর রোজগারের পরিমাণ ১ কোটি ২ লাখ ৭৮ হাজার ৬৮০ টাকা। যা ২০২১-২২ সালে ছিল ১ কোটি ৩১ লাখ ৪ হাজার ৯৭০ টাকা। ২০২০-২১ অর্থবর্ষে রাহুলের আয় ছিল ১ কোটি ২৯ লাখ ৩১ হাজার ১১০ টাকা। ২০১৯-২০ এবং ২০১৮-১৯ অর্থবর্ষ অনুযায়ী তাঁর রোজগার ছিল যথাক্রমে ১ কোটি ২১ লাখ ৫৪ হাজার ৪৭০ টাকা এবং ১ কোটি ২০ লাখ ৩৭ হাজার ৭০০ টাকা। অর্থাৎ কোভিড কালেও রাহুলের যা রোজগার ছিল তার চেয়ে আয় কমেছে গত অর্থবর্ষে।

    রাহুল গান্ধীর হলফনামা

    স্থাবর সম্পত্তির পরিমাণদিল্লির সুলতানপুরে রাহুলের নামে একটি কৃষি জমি রয়েছে। প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে যৌথ মালিকানায় একটি ফার্ম হাউস রয়েছে। যার বাজার দর ২ কোটি ১০ লাখ ১৩ হাজার ৫৯৮ টাকা। রাহুল গান্ধীর মোট স্থাবর সম্পত্তির পরিমাণ ১১ কোটি ১৫ লাখ ২ হাজার ৫৯৮ টাকা।

    অস্থাবর সম্পত্তির পরিমাণরাহুল গান্ধীর মোট অস্থাবর সম্পত্তির পরিমাণ ৯ কোটি ২৪ লাখ ৫৯ হাজার ২৬৪ টাকা। রাহুল গান্ধী জানিয়েছেন গত ১৫ মার্চ পর্যন্ত তাঁর হাতে নগদ এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট মিলিয়ে রয়েছে মোট ৯ কোটি ২৪ লাখ ৫৯ হাজার ২৬৪ টাকা। রাহুলের নামে রয়েছে ৪৯ লাখ ৭৯ হাজার ১৮৪ টাকার ঋণ। তাঁর হাতে নগদ রয়েছে ৫৫ হাজার টাকা। রাহুলের নামে কোনও গাড়ি নেই। তাঁর সোনা রয়েছে ৪ লাখ ২০ হাজার ৮৫০ টাকার।

    অর্থাৎ ২০১৯ সালের হলফনামা অনুযায়ী, রাহুল গান্ধীর মোট সম্পত্তির পরিমাণ ২০ কোটি ৩৯ লাখ ৬১ হাজার ৮৬২ টাকা। ২০১৪ সালে তিনি যখন ওয়েনাড কেন্দ্র থেকে প্রার্থী হয়েছিলেন তখন তাঁর মোট সম্পত্তির পরিমাণ ছিল ১৫ কোটি টাকা। অর্থাৎ প্রায় পাঁচ কোটির বেশি সম্পত্তি বেড়েছে কংগ্রেস নেতার।
  • Link to this news (এই সময়)